Canada’s Population: সারা বিশ্বকে নিজের দেশে আহ্বান জানিয়েছিল কানাডা! দেখুন, তার ফলে কী ঘটল...

Canada’s Population: ১৯৫৭ সালের পরে কানাডায় এটাই বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির সর্বোচ্চ হার। এই হার নির্ধারণও করা গিয়েছে! সে দেশে বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকের ঘাটতি রয়েছে বহুদিন ধরেই। সেই ঘাটতি কমাতে কানাডায় অভিবাসী আহ্বান করা হচ্ছে বহুদিন ধরেই।

Updated By: Mar 25, 2023, 01:09 PM IST
Canada’s Population: সারা বিশ্বকে নিজের দেশে আহ্বান জানিয়েছিল কানাডা! দেখুন, তার ফলে কী ঘটল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাজের জন্য কর্মী আহ্বান। তবে তার ফল যে এত তাড়াতাড়ি এবং এভাবে ফলবে তা বোধ হয় বুঝতে পারেনি কানাডা। কানাডার জনসংখ্যা এই প্রথমবারের মতো ১ বছরে ১০ লাখ বাড়ল। কানাডার সরকারি সংস্থা 'স্ট্যাটিসটিকস কানাডা' বলছে, দেশটির জনসংখ্যা ১ বছরে ৩ কোটি ৮৫ লাখ ১৬ হাজার ১৩৮ থেকে ৩ কোটি ৯৫ লাখ ৬৬ হাজার ২৪৮ জনে পৌঁছেছে। ১৯৫৭ সালের পরে কানাডায় এটাই বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির সর্বোচ্চ হার। এই হার নির্ধারণ করা গিয়েছে ২.৭ শতাংশ! সে দেশে বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকের ঘাটতি রয়েছে বহুদিন ধরেই। তবে সেই ঘাটতি কমাতে কানাডায় অভিবাসী আহ্বান করা হচ্ছে। অভিবাসীদের ক্ষেত্রে নানা প্যাকেজও দেওয়া হচ্ছে। আর সেই কারণে সাম্প্রতিক সময়ে কানাডায় জনসংখ্যা বেড়েছে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন: China’s Peace Proposals: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে শান্তিপ্রস্তাব জিনপিংয়ের! পুতিন কি রাজি?

কানাডার সরকার খুশির সুরে বলেছে, যদি তাদের দেশে এই ভাবে প্রতিবছর ২.৭ শতাংশ হারে জনসংখ্যা বাড়তে থাকে, তাহলে ২৬ বছরে তাদের দেশের জনসংখ্যা দ্বিগুণ হবে! 'স্ট্যাটিসটিকস কানাডা'ও এই প্রসঙ্গে জানিয়েছে-- অভিবাসনের কারণেই ৯৬ শতাংশ জনসংখ্যা বেড়েছে সেদেশে। 'স্ট্যাটিসটিকস কানাডা' আরও বলেছে, অভিবাসন প্রক্রিয়ার জন্য আবেদন রেকর্ড ছাড়িয়েছে সে দেশে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বহুদিন থেকেই অভিবাসীদের আকৃষ্ট করার চেষ্টা করছেন। গত বছরই কানাডা সরকার ২০২৫ সালের মধ্যে ৫০ হাজার অভিবাসীকে স্বাগত জানানোর পরিকল্পনা করেছিল। যা নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রচুর চর্চাও হয়েছে।

আরও পড়ুন: দেড়শো বছর আগে ভাবনার শুরু, বদলে-যাওয়া আবহাওয়ার জন্য এখন প্রতিদিনই উদ্বিগ্ন পৃথিবী...

কানাডার এই প্রস্তাব অবশ্য অনেক মানবিকও। শুধু দেশের কর্মক্ষেত্রেকে জাগাতে দক্ষ কর্মীদেরই তারা নিজেদের দেশে আহ্বান জানায়নি, পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত জনগণ, আফগানিস্তানে সংকটে থাকা মানুষজন এবং তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদেরও স্বাগত জানিয়েছে!

২০২২ সালে কানাডা ৪ লাখ ৩৭ হাজার অভিবাসীকে স্বাগত জানিয়েছিল। দেশটিতে অস্থায়ী বাসিন্দার সংখ্যা ৬ লাখ ৭ হাজার ৭৮২ জনে পৌঁছেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.