ওয়েব ডেস্ক : বাজারে নতুন ৫০০-র নোট এসেছে হপ্তা দুয়েক। এরমধ্যেই দুরকমের ৫০০-র নোটের দেখা মিলল বাজারে। এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের কাছে অভিযোগ জানানো হলে, RBI মুখপাত্র বললেন, "তাড়াহুড়োতেই এই বিভ্রাট। ছাপায় গলদ সহ নতুন নোট বাজারে চলে এসেছে।" এদিকে দুধরনের নতুন ৫০০-র নোট হাতে বিভ্রান্তি ছড়িয়েছে নাগরিকদের মধ্যে। আসল না জাল, এই নিয়ে দেখা দিয়েছে বিতর্ক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দিয়ে বাজারে এসেছে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। নতুন ৫০০-র নোটে অনেকটাই বদলে গেছে নকশা। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রায় তিন জায়গায় এরকম দুধরনের নতুন ৫০০ নোটের খোঁজ মিলেছে। যেখানে গান্ধীর মুখের শুধু ছবি নয়, সেইসঙ্গে ছায়ার মতও দেখা যাচ্ছে। পাশাপাশি অশোকস্তম্ভের অবস্থান ও সিরিয়াল নাম্বারও আলাদা। এমনকী নোটের বর্ডার সাইজও ভিন্ন। এছাড়া রঙেরও কমবেশি রয়েছে।



এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করা হলে RBI মুখপাত্র আলপনা কিল্লাওয়ালা বলেন, "তাড়াহুড়োতেই ছাপায় ত্রুটিযুক্ত নোটগুলি বাজারে বেরিয়ে গেছে। তবে মানুষ এই নোটগুলো নিলে কোনও অসুবিধা নেই। অথবা চাইলে আবার RBI-তে ফিরিয়ে দিতেও পারে।" যদিও বিশেষজ্ঞদের আশঙ্কা, এই ফাঁক দিয়ে বাজারে নতুন ৫০০-র জাল নোট ঢুকে পড়তে পারে।