নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার জন্য নির্দেশিকা জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।  কোভিডের লকডাউন পর্ব থেকে টানা বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়। এবার তা খোলার প্রক্রিয়া শুরু হচ্ছে। ইউজিসি-র নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে কনটেনমেন্ট জোনের বাইরে শিক্ষা প্রতিষ্ঠান খোলা যেতে পারে। উল্লেখ্য, ইউজিসি-র নির্দেশিকায় অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও শিক্ষামন্ত্রক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রস্তাব, সপ্তাহে ৬ দিন ক্লাস হোক। সামাজিক দূরত্ব মেনে ক্লাসে পড়ুয়ার সংখ্যা কম থাকুক। পড়ানোর সময় বাড়ানো যেতে পারে। এটা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত। ৬ দিন ক্লাস হলে সামাজিক দূরত্ব মানা সম্ভব বলে মনে করছে ইউজিসি। কোনও বিভাগকে বিভিন্ন শ্রেণিতে ভাগ করে দিলে পড়ুয়ার সংখ্যা কম থাকবে। 


নির্দেশকায় আরও বলা হয়েছে, কেন্দ্র বা রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয় ও কলেজ এলাকাটি নিরাপদ ঘোষণা করার পরই খোলা যাবে। ক্যাম্পাসে জীবাণুনাশক, পড়ুয়াদের স্বাস্থ্য, আক্রান্তকে চিহ্নিতকরণ, স্ক্রিনিং ইত্যাদি ব্যবস্থা নিতে হবে কর্তৃপক্ষকে। 



হস্টেল খোলার অনুমোদন দেওয়া হয়েছে। দরকার পড়লে স্বাস্থ্যবিধি মেনে হস্টেল খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। কোভিড উপসর্গ থাকলে হস্টেলে থাকার অনুমতি দেওয়া হবে না। এর পাশাপাশি অনলাইনে ক্লাসেই জোর দিচ্ছে ইউজিসি। 


আরও পড়ুন- অমিতের 'কথা' হাঁটেবাজারে করলেন BJP MP সৌমিত্র খাঁয়ের স্ত্রী সুজাতা