নিজস্ব প্রতিবেদন: দেশে জাল বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল ইউনিভার্সিটি গ্রান্ড কমিশন। ওইসব বিশ্ববিদ্যালয়গুলি থেকে ইতিমধ্যেই পাশ করে বেরিয়ে এসেছে হাজার হাজার ছাত্রছাত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে মোট ২৪টি নাম। এদের মধ্যে ৮টি বিশ্ববিদ্যালয় দিল্লির। ইউজিসির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউজিসির নিয়মানুন না মেনে দেশে ২৪টি বিশ্ববিদ্যালয় চলছে। এইসব ভুয়ো বিশ্ববিদ্যালয় কোনও ডিগ্রি দিতেই পারে না।


আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর ছবি সুপার ইমপোজ, গ্রেফতার সিপিএম কর্মী


যেসব ভুয়ো বিশ্ববিদ্যালয় দিল্লিতে বহাল তবিয়তে চলছে তার মধ্যে রয়েছে কমার্শিয়াল ইউনিভার্সিটি, ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি, ভোকেশনাল ইউনিভার্সিটি, এডিআর সেন্ট্রিক জুডিশিয়াল ইউনিভার্সিটি, ইন্ডিায়ান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি।


দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এরকম আরও অনেক ভুয়ো বিশ্ববিদ্যালয়। এদের মধ্যে রয়েছে পদুচেরি, আলিগড়, বিহার ররৌকেল্লা, কানপুর, ওড়িশা, প্রতাপগড়, মথুরা, নাগপুর, কেরল, কর্ণাটক ও এলাহাবাদের একাধিক বিশ্ববিদ্যালয়।


আরও পড়ুন-বিরোধীদের আর্জি খারিজ,  পঞ্চায়েত মামলায় আদালতে কমিশনের 'অ্যাডভান্টেজ'! 


উল্লেখ্য, গতবছর ইউজিসি এরকমই কয়েকটি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। ওই তালিকায় ছিল মইথিলি বিশ্ববিদ্যালয়, দ্বারভাঙা বিশ্ববিদ্যালয়, বারণসী কমার্শিয়াল বিশ্ববিদ্যালয় সহ দিল্লির একাধিক বিশ্ববিদ্যালয়ের নাম।