বিরোধীদের আর্জি খারিজ, পঞ্চায়েত মামলায় আদালতে কমিশনের 'অ্যাডভান্টেজ'!

র্ধিত মনোনয়নের দিন অর্থাত্ সোমবারও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অশান্তির খবর আসে। সন্ত্রাসের আবহে মনোনয়ন জমা হয়েছে ও ভোটের দিন আরও সন্ত্রাস হতে পারে, এই আশঙ্কা থেকে সোমবারই হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। অন্যদিকে, মনোনয়নের বর্ধিত দিন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বিভ্রান্তির অভিযোগ তুলে হাইকোর্টে যায় কংগ্রেস।

Updated By: Apr 24, 2018, 04:10 PM IST
বিরোধীদের আর্জি খারিজ,  পঞ্চায়েত মামলায় আদালতে কমিশনের 'অ্যাডভান্টেজ'!

নিজস্ব প্রতিবেদন: পঞ্চায়েত মামলায় মঙ্গলবার হাইকোর্টে 'অ্যাডভান্টেজ পেল' নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার বর্ধিত সময় ইস্যুতে বিরোধীদের করা সব মামলা খারিজ করে দিলেন হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকার। কংগ্রেস ও বিজেপির আর্জি খারিজ করে বিচারপতি জানিয়ে দেন, দুই মামলাতেই হস্তক্ষেপ করবে না আদালত। 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ মনোনয়নে মান্যতা, ভাঙড়ে ৯ প্রার্থীর মনোনয়ন বাতিল হলে ভোট স্থগিত

বর্ধিত মনোনয়নের দিন অর্থাত্ সোমবারও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অশান্তির খবর আসে। সন্ত্রাসের আবহে মনোনয়ন জমা হয়েছে ও ভোটের দিন আরও সন্ত্রাস হতে পারে, এই আশঙ্কা থেকে সোমবারই হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। অন্যদিকে, মনোনয়নের বর্ধিত দিন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বিভ্রান্তির অভিযোগ তুলে হাইকোর্টে যায় কংগ্রেস।

 আরও পড়ুন: নির্দেশ না মানলে আদালত অবমাননা, কমিশনকে কড়া বার্তা হাইকোর্টের

মঙ্গলবার বেলা সাড়ে ১০টা থেকে বিচারপতি সুব্রত তালুকদারের এজলাসে পঞ্চায়েত মামলার শুনানি শুরু হয়। কংগ্রেসের আইনজীবী দাবি করেন, মনোনয়ন ইস্যুতে কংগ্রেসের নতুন বিজ্ঞপ্তি অবৈধ। আইন মেনে মনোনয়নের নতুন দিন ঘোষণা হয়নি বলে অভিযোগ। কংগ্রেসের অভিযোগ, নতুন বিজ্ঞপ্তিতে মনোনয়ন জমা দেওয়ার জায়গার উল্লেখ নেই। বিষয়টি নিয়ে কমিশনকে ইমেল করেছিল কংগ্রেস। কিন্তু সেই ইমেলের কোনও উত্তর না মেলাতেই হাইকোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস। তাদের অভিযোগ, আদালতের নির্দেশ পালন করতে গিয়ে কমিশন দায়সারা কাজ করেছে। কার্যত একই অভিযোগ ছিল বিজেপিরও।

কিন্তু শুনানির পরই নিজের বক্তব্য পেশ করে নির্বাচন কমিশন। বর্ধিত সময়ে বিরোধীরা কতগুলি মনোনয়নপত্র জমা দিয়েছেন, তারও খতিয়ান তুলে ধরে কমিশন। 
আদালত কংগ্রেসের অভিযোগে মান্যতা দেয়নি। কমিশন মনোনয়নের দিন নিয়ে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়েছে বলেও মনে করে না আদালত। শুনানি শেষে এদিন আদালত স্পষ্ট জানিয়ে দেয়, এ বিষয়ে কোনওরকমভাবে হস্তক্ষেপ করবে না আদালত। 

.