নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার অযোধ্যা মামলার শুনানির দিন ধার্য করবে সুপ্রিম কোর্ট। ইতিমধ্যে ওই মামলার জন্য ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ তৈরি করা হয়েছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে ওই বেঞ্চে রয়েছেন বিচারপতি এসএ বোবড়ে, বিচারপতি এন বি রমণ, বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অযোধ্যা মামলার দ্রুত শুনানির জন্য একাধিক হিন্দু সংগঠন সুপ্রিম কোর্টে দ্বারস্থ হলে, তাদের আবেদন খারিজ করে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ স্পষ্ট জানিয়ে দেন, অগ্রাধিকারের ভিত্তিতে মামলার শুনানি হবে। জানুয়ারিতে অযোধ্যা মামলার শুনানির দিনক্ষণ চূড়ান্ত করা হবে বলে সুপ্রিম কোর্ট জানায়।


আরও পড়ুন- ২৬/১১-হামলায় সেনার সার্জিক্যাল স্ট্রাইক প্রস্তাব খারিজ করে দেয় কংগ্রেস! বিস্ফোরক পরেশ রাওয়াল


২০১০ সালে অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি তিন ভাগে ভাগ করে দেওয়ার নির্দেশ দেয় ইলাহাবাদ হাইকোর্ট। রায়ে ওই জমি সমান তিন ভাগে ভাগ করে মামলাকারী তিনটি পক্ষকে দেওয়ার নির্দেশ দেয় আদালত। যদিও রায়ে খুশি হয়নি মামলাকারী কোনও পক্ষই। রাম জন্মভূমি ন্যাস, নির্মোহী আখড়া ও সুন্নি ওয়াকফ বোর্ড ইলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই থেকে শুরু হয়েছে মামলা।


আরও পড়ুন-  কাশ্মীরে পুলিসের হাতে নতুন অস্ত্র, পেলেট গানের গুলির পরিবর্তে এবার কার্যকর প্লাস্টিক বুলেট


ওদিকে লোকসভা নির্বাচন যত এগোচ্ছে ততই মন্দির নির্মাণের জন্য চাপ বাড়ছে মোদী সরকারের ওপরে। আর এবার চাপ আসছে ঘরের ভিতর থেকেই। আরএসএস-এর শাখা সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ হোক বা শরিক শিবসেনা। ৫ বছরেও মন্দির না বানাতে পারায় মোদীকে আক্রমণ করতে ছাড়ছে না কেউ। আদালতের প্রক্রিয়া সময়সাপেক্ষ হওয়ায় অধ্যাদেশ জারি করে মন্দির তৈরির রাস্তা পরিষ্কার করুক সরকার। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট করেন, আদলতের রায় আসার পরই পরবর্তী পদক্ষেপ করবে সরকার।