কাশ্মীরে পুলিসের হাতে নতুন অস্ত্র, পেলেট গানের গুলির পরিবর্তে এবার কার্যকর প্লাস্টিক বুলেট

নতুন এই প্লাস্টিক বুলেট ছোড়া যাবে একে ৪৭ রাইফেল থেকে। এটি বিদেশি রবার বুলেটের থেকে কম ক্ষতিকারক

Updated By: Jan 4, 2019, 03:46 PM IST
কাশ্মীরে পুলিসের হাতে নতুন অস্ত্র, পেলেট গানের গুলির পরিবর্তে এবার কার্যকর প্লাস্টিক বুলেট
বাঁদিকে নতুন প্লাস্টিক বুলেট

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে বিক্ষোভকারীদের ঠেকাতে সেনাবাহিনী ব্যবহার করেছিল পেলেট গান। পেলেট গানের বিরুদ্ধে মারাত্মক সব অভিযোগ উঠেছিল।

আরও পড়ুন-লোকসভা ভোটের আগে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোটা টাকা দিতে পারে কেন্দ্র

২০১৬ সালে কাশ্মীরে হিজবুল নেতা বুরহান ওয়ানির মৃত্যুর পর রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে জনতা। সেনা-জনতা লড়াইয়ে কয়েক মাসে মৃত্যু হয় ১০০ জনের। সেই সময় বিক্ষোভকারীর জনতার ওপরে পেলেট গান ব্যবহার করেছিল সেনা।

পেলেট গানের গুলিতে উপত্যকার বহু তরুণ মারাত্মক আহত হয়েছিলেন। অনেকে দৃষ্টিশক্তিও হারিয়েছিলেন। এনিয়ে কম জলঘোলা হয়নি। এবার সেই পেলেট গান এর গুলির পরিবর্তে আসছে প্লাস্টিক বুলেট। পেলেট গানের গুলির থেকে অনেক কম শক্তিধর ওই বুলেট তৈরি করেছে ডিআরডিও।

আরও পড়ুন-লোকসভা নির্বাচনের আগে আরও বাড়তে চলেছে অনুব্রতর দায়িত্ব

নতুন এই প্লাস্টিক বুলেট ছোড়া যাবে একে ৪৭ রাইফেল থেকে। এটি বিদেশি রবার বুলেটের থেকে কম ক্ষতিকারক। নতুন এই প্লাস্টিক বুলেট প্রদর্শন করা হয়েছে জলন্ধরে অনুষ্ঠিত জাতীয় বিজ্ঞান কংগ্রেসে।

প্লাস্টিক বুলেট সম্পর্কে টার্মিন্যাল ব্যালিস্টিক রিসার্চ ল্যাবোরেটরির ডিরেক্টর মনজিত্ সিং সংবাদমাধ্যমে জানান, কুখ্যাত পেলেট গানের পরিবর্তে একটা বিকল্পের প্রয়োজন ছিল। জম্মু ও কাশ্মীর পুলিসকে ইতিমধ্যেই ১ লাখ প্লাস্টিক বুলেট সরবারহ করা হয়েছে। একে কোনও সীসা ব্যবহার করা হয়নি। ফলে বিষক্রিয়ার সম্ভাবনা কম।

উল্লেখ্য, এই ধরেনর বুলেটের ক্ষতি করার ক্ষমতা পেলেট গানের থেকে ৫০০ গুণ কম। গুলি করলে আওয়াজ হয় সাধারণ গুলির মতোই। ফলে জনতাকে ভয় দেখানোর ক্ষেত্রে সমান কাজ দেবে।

.