নিজস্ব প্রতিবেদন : আজ থেকে আর রাজ্য নয়। দুই কেন্দ্র শাসিত অঞ্চলে দুই ভাগ উপত্যকা। আত্মপ্রকাশ জম্মু কাশ্মীর এবং লাদাখের।অনাড়ম্বরেই শপথ গ্রহণ করলেন দুই উপ-রাজ্যপাল। জঙ্গি হানার আশঙ্কায় উপত্যকা জুড়ে নিশ্চিদ্র নিরাপত্তা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING



কাশ্মীরের জন্য সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল আনার ফলে শুধু বিশেষ মর্যাদা নয়, রাজ্যের মর্যাদাটুকুও হারায় জম্মু ও কাশ্মীর। পূর্বঘোষণা মতো বুধবার (৩১ অক্টোবর) মধ্যরাত থেকেই রাজ্যের মর্যাদা হারাল জম্মু-কাশ্মীর।



 



ভারতের মানচিত্রে জম্মু-কাশ্মীর এখন কেন্দ্রশাসিত অঞ্চল। লাদাখও এখন পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। ফলে, ভারতে কেন্দ্রশাসিত অঞ্চল বেড়ে দাঁড়াল ৯। একটি রাজ্য কমে যাওয়ায় আজ থেকেই ভারতের মানচিত্রে রাজ্যের সংখ্যা দাঁড়াল ২৮। অন্যদিকে কেন্দ্রশাসিত অঞ্চল ৯।  জম্মু-কাশ্মীর এবং লাদাখ, আজ আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করল দুই কেন্দ্রশাসিত অঞ্চল। জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি গীতা মিত্তলের সামনে শপথ নিলেন নতুন উপরাজ্যপাল জিসি মুর্মু। লে-তে শপথগ্রহণ করলেন লাদাখের নতুন উপরাজ্যপাল রাধাকৃষ্ণ মাথুর। রচিত হল নতুন ইতিহাস। উত্সবের আমেজ লাদাখে। কাশ্মীরে মতোয়ানে বাড়তি বাহিনী। আঁটোসাঁটো নিরাপত্তা।


আরও পড়ুন - রাম মন্দির মামলায় রায়ের আগে সতর্ক RSS, মাসজুড়ে বাতিল হল সংগঠনের সব কর্মসূচি