জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বড়সড় পদক্ষেপ নিতে চলেছে উত্তরাখণ্ড সরকার। খুব শীঘ্র সম্ভবত অভিন্ন দেওয়ানি বিধি লাগু করতে চলেছে এই রাজ্য। দেওয়ালির পরপরই সম্ভবত এনিয়ে তৈরি কমিটি ওই আইনের খসড়া মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামির কাছে পেশ করবে। তার পরই কোনও বিশেষ অধিবেশন ডেকে তা লাগু করতে পারেন মুখ্যমন্ত্রী। এমনটাই রাজ্য রাজনৈতিক মহলের খবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রক্ষকই ভক্ষক! ৫ বছরের নাবালিকাকে ধর্ষণ পুলিসের, থানার মধ্যেই মার জনতার


সূত্রের খবর, ওই আইনে লিভ ইন সম্পর্ক নিয়েও বেশকিছু ব্যবস্থা থাকবে। শোনা যাচ্ছে লিভ ইন সম্পর্কের ক্ষেত্রেও আইন হবে মহিলাদের স্বার্থের কথা মাথায় রেখে। বহু বিবাহ নিষিদ্ধ হতে চলেছে। রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার জন্য ২০২২ সালের ২৭ মে একটি কমিটি গঠন করা হয়। তার পর থেকে ওই কমিটির মেয়ার একাধিকবার বাড়ানো হয়েছে। গত ২০ জুন কমিটি তার কাজ শেষ করেছে। জানা যাচ্ছে দেওয়ালির ১০-১২ দিন পর ডাকা হতে পারে বিধানসভার বিশেষ অধিবেশন। ওই অধিবেশনেই তোলা হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি বিল।


অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জনা দেশাইয়ের নেতৃত্বেই তৈরি হয়েছিল ওই কমিটি। সেই রঞ্জনা দেশাইও মনে করেন এরকম একটি আইন আম জনতার জন্য খুবই ফলপ্রসু হবে। এতে সামাজিক সাম্য বাড়বে, লিঙ্গ বৈষম্য কমাবে, আর্থিক-সামাজিক ও ধর্মীয় যে বৈষম্য রয়েছে তা অনেকটাই কমবে।


বিজেপি বারেবারেই দেশে অভিন্ন দেওয়ানি বিধি লাগু করার কথা বলে থাকে। বলা ভালো তাদের একটি ইস্যুও। সম্প্রতি উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ও এনিয়ে সরব হয়েছেন। গুয়াহাটি আইআইটির সমাবর্তন অনুষ্ঠানে ধনখড় বলেন সংবিধানের ৪৪  ধারা বলে যে কোনও রাজ্য তার নাগরিকের জন্য অভিন্ন দেওয়ানি বিধি তৈরি করতে পারে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)