জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাজেট নিয়ে সাধারণ মানুষের মূলত একটাই আগ্রহ থাকে। কোন কোন জিনিসের দাম বাড়ছে, আর কোন কোন জিনিস সস্তা হচ্ছে। এই দিক দিয়ে খুব একটা হতাশ হচ্ছেন না সাধারণ মানুষ। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার অর্থাৎ, আজ ১ ফেব্রুয়ারি, ২০২৩ সালের বাজেট পেশ করলেন। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হতে চলা অর্থবর্ষের জন্য এই কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করলেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একনজরে দেখে নিন সস্তা ও দামি দ্রব্যের তালিকা: 


কী কী কমল: 


মোবাইল 


বৈদ্যুতিক গাড়ি ও বাইক 
 
ওয়ার্কশপে তৈরি হিরে 


এলইডি টেলিভিশন 


কাপড়


মোবাইল ফোন চার্জার


খেলনা


সাইকেল


টেলিভিশন  


কী কী বাড়ল:  


সিংগল বা মাল্টিপল লাউডস্পিকার


হেডফোন/ইয়ারফোন


ছাতা


ঘরের জন্য কিচেন চিমনি 


সোনা 


রুপোর বাসনপত্র 


প্ল্যাটিনাম 


সিগারেট 


ইমিটেশন জুয়েলারি 


সোলার সেল


এক্স-রে মেশিন


বৈদ্যুতিন খেলনার পার্টস 


বিদেশি জিনিসপত্র


গতকাল মঙ্গলবার সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বক্তৃতার পরে, অর্থমন্ত্রী সীতারামন ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছিলেন। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, ভারতের জিডিপি ২০২৩-২৪ সালে ৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই বৃদ্ধি অবশ্য গত দুই অর্থবর্ষের তুলনায় কম (বর্তমান অর্থবছরের ৭ শতাংশ, ২০২১-২০২২ সালে ছিল ৮.৭ শতাংশ)। 


ইতিমধ্যেই সংশ্লিষ্ট মহলে এই ভবিষ্যদ্বাণী যে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত সম্প্রসারিত হতে-থাকা অন্যতম প্রধান অর্থনীতি হওয়ার পথে অনেকটাই এগিয়ে। বাজেট উপস্থাপনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার আস্থা প্রকাশ করেছেন যে, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্যেও, ভারতের বাজেট সাধারণ নাগরিকদের আশা ও আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করবে এবং বিশ্বের জন্য আশার আলো দেখাবে।



বিশ্ব অর্থনীতির বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে যে কোনও ধরনের মন্দা দুর্বল শিল্পক্ষেত্রের জন্য বিপজ্জনক হতে পারে এবং এর ফলে অন্যান্য শিল্পেরও ক্ষতি হতে পারে। এটি প্রত্যাশিত যে, কেন্দ্রীয় বাজেটে এই সমস্ত ভাবনাই থাকবে। এখনও পর্যন্ত বাজেট-ভাষণে যা যা উল্লেখ করা হয়েছে, তাতে এই প্রত্যাশার বা আকাঙ্ক্ষার কাছাকাছিই রয়েছে এটি। এই বাজেট নিয়ে অনেকেরই আগ্রহ রয়েছে, কারণ সামনেই নির্বাচন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)