ওয়েব ডেস্ক: শেষ মূহুর্তের জল্পনাই শেষ পর্যন্ত ঠিক প্রমাণিত হল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পরবর্তী গভর্ণর হতে চলেছেন উর্জিত প্যাটেল। আগামী ৪ঠা সেপ্টেম্বর বর্তমান গভর্ণর রঘুরাম রাজনের মেয়াদ শেষ হতে চলেছে। আর তার ঠিক পরেই তিন বছরের জন্য ভারতের শীর্ষ ব্যাঙ্কের ব্যাটন হাতে নিচ্ছেন উর্জিত প্যাটেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, কিছু দিন আগেই সকলকে অবাক করে দিয়ে রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান গভর্ণর জানিয়ে দেন যে তিনি আর এই পদে থাকতে চান না। বরং তিনি লেখাপড়ার জগতেই ফিরতে চান। তারপর থেকেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যোগ্য উত্তরসুরি খোঁজা শুরু হয়। বলার অপেক্ষা রাখে না যে ভাবি গভর্ণরের জৌঁড়ে প্রথম থেকেই সামনের সারিতে ছিলেন উর্জিত।


আরও পড়ুন- 'স্যুট' পড়ে গিনেস বুকে নাম তুলে রেকর্ড নরেন্দ্র মোদীর!


কিন্তু কে এই উর্জিত প্যাটেল?
বর্তমানে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের চার জন ডেপুটি গভর্ণরের অন্যাতম উর্জিত। বছর বাহান্নোর এই অর্থনীতিবিদ ২০১৩ সাল থেকে শীর্ষ ব্যাঙ্কের 'মানিটারি পলিসি' বিভাগের দায়িত্বে ছিলেন। রঘুরাম রাজনের এই বিশ্বস্ত সৈনিক মূল্য বৃদ্ধি বেঁধে দেওয়া ও ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণ সংক্রান্ত প্রকল্পে বিশেষ ভূমিকা নিয়েছিলেন।


আরও পড়ুন- গ্রেফতার সন্দেহভাজন পাক গুপ্তচর


উর্জিত প্যাটেলের মানি মার্কেট সংক্রান্ত অর্থনৈতিক পদক্ষেপ অনেক সময়ই বিভিন্ন ব্যবসায়িক সংস্থার সমালোচনার সম্মুখীন হলেও এই দুঁদে অর্থনীতি বিদকে অর্থনৈতিক দুনিয়া নির্ভরযোগ্য বলেই মনে করে থাকে।