নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার কাছ থেকে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এস-৪০০ কিনলে ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রি করা হবে কি না তা ভেবে দেখবে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারত সফরে এসে এনডিটিভি-কে এক সাক্ষাত্কারে এমনটাই জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী সংক্রান্ত হাউজ কমিটির চেয়ারম্যান উইলিয়াম থ্রোনবেরি। তিনি জানিয়েছেন, রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনার আগে ভারতের তার পরিণতির ব্যাপারে সতর্ক হওয়া উচিত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন থ্রোনবেরি বলেন, 'ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন ক্ষেত্রে নিবিড় সহযোগিতার ভিত্তিতে কাজ করছে। বিশেষ করে সামরিক ক্ষেত্রে দুই দেশের বোঝাপড়া অত্যন্ত ঘনিষ্ঠ। কিন্তু দুই দেশের নৈকট্য আরও বাড়ানোর সুযোগ রয়েছে। রাশিয়ার কাছ থেকে ভারতের ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত সেই প্রক্রিয়ায় ভবিষ্যতে বাধা হয়ে দাঁড়াতে পারে।' 


সম্প্রতি সশস্ত্র ড্রোন বিক্রির ব্যাপারে বিধি শিথিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সহযোগী ছাড়াও ঘনিষ্ঠ বন্ধুদের সশস্ত্র ড্রোন বিক্রির ছাড়পত্র দিয়েছে সেদেশের আইনসভা। ভারত রাশিয়ার থেকে ক্ষেপণাস্ত্র কিনলে তাদের এই ড্রোন পেতে সমস্যা হতে পারে বলেও উল্লেখ করেন থ্রোনবেরি। তাঁর যাবতী আশঙ্কার কথা তিনি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকদের জানিয়েছেন মার্কিন এই প্রতিরক্ষাকর্তা। 


বিহারে শিয়ালদা রাজধানীতে পাথরহামলা, কাচ ভেঙে জখম ৬ যাত্রী


গত সপ্তাহেই সোচিতে রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এস-৪০০ কেনার চুক্তি চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী মোদী। ৩০০ কিলোমিটার ব্যসার্ধে বিমান ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। ৪০০০০ কোটি টাকা দিয়ে এই ক্ষেপণাস্ত্র কিনছে ভারত। 


তবে মার্কিন কর্তার দাবি, শুধু ভারত নয়, এব্যাপারে সমস্ত দেশের জন্য মার্কিন নীতি অভিন্ন।