নিজস্ব প্রতিবেদন : রাস্তায় বেরিয়েছেন? জল তেষ্টায় গলা শুকিয়ে আসছে? সমস্যা সমাধানে সামনের দোকান থেকে তড়িঘড়ি এক বোতল জল কিনে খেয়ে নিলেন। ব্যাস! শরীর, মন সব শান্ত। কিন্তু জানেন কি, যে জল আপনি কিনে খাচ্ছেন তা থেকে ভয়ঙ্কর বিষ ঢুকছে আপনার শরীরে? পলিমেরিক জাতীয় বিষাক্ত প্লাস্টিক এই বোতলবন্দি জলের মধ্যে দিয়ে ঢুকে পড়ছে আপনার শরীরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- যানের সর্বোচ্চ গতি বাড়ানোর প্রস্তাবে অনুমোদন কেন্দ্রের


সম্প্রতি নিউ ইয়র্কের স্টেট ইউনিভার্সিটির তরফে করা একটি গবেষণায় উঠে এসেছে, বিশ্বজুড়ে প্রায় ৯০ শতাংশ প্যাকেটজাত জলের বোতলেই রয়েছে এই মারাত্মক বিষ। গবেষকরা ব্রাজিল, ভারত, চিন, ইন্দোনেশিয়া সহ একাধিক দেশে ১১টি ব্রান্ডের ২৫৯টি আলাদা জলের বোতল পরীক্ষা করে দেখার পর সেই রিপোর্ট সামনে এনেছেন। তাতে দেখা গেছে, ভারতের একটি বিখ্যাত বোতলজাত জল প্রস্তুতকারী সংস্থার এক লিটার জলে প্রায় ৫ হাজার মাইক্রো প্লাস্টিক কণা রয়েছে। সেই মাইক্রো প্লাস্টিক কণা এতটাই ক্ষুদ্র যে তা খালি চোখে দেখা যায় না। কিন্তু শরীরে তার মারাত্মক প্রভাব রয়েছে।


গবেষণার রিপোর্টে উঠে এসেছে, এই বোতলগুলির ছিপি তৈরি করতে যে প্লাস্টিকের ব্যবহার করা হয়, তারই ক্ষুদ্র কণা মজুত রয়েছে জলের মধ্যে। যদিও, গবেষকদের এই দাবি মানতে নারাজ প্যাকেটজাত জল প্রস্তুতকারী সংস্থাগুলি। তাদের সাফাই, সমস্ত রকম পদ্ধতি মেনেই এই কাজ করা হয়। ফলে জলের মধ্যে কোনও ধরনের সমস্যা থাকতে পারে না।