যানের সর্বোচ্চ গতি বাড়ানোর প্রস্তাবে অনুমোদন কেন্দ্রের

শহরাঞ্চল, হাইওয়ে ও জাতীয় সড়কে বাড়ল গাড়ির গতি, অনুমোদন দিল কেন্দ্রীয় পরিবহণমন্ত্রক। 

Updated By: Mar 15, 2018, 04:01 PM IST
যানের সর্বোচ্চ গতি বাড়ানোর প্রস্তাবে অনুমোদন কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: বাড়ল যানের গতি। গাড়ির সর্বোচ্চ গতি বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। শহরাঞ্চলে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার গতিতে গাড়ি চালানো যাবে। মোটর সাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার।

শুধু শহরাঞ্চলে নয়, জাতীয় সড়কেও গাড়ির গতি বাড়ানোর প্রস্তাবে সম্মতি দিয়েছেন কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ি। আইনমন্ত্রকের কাছে পাঠানো হয়েছে এই প্রস্তাব। আইনমন্ত্রকের অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে জারি করা হবে নির্দেশিকা। 

শহরাঞ্চলে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টার সঙ্গে গাড়ির গতি আরও ৫ শতাংশ বাড়াতে পারবেন চালকরা। তখন সতর্ক করে ছেড়ে দেওয়া হবে। তবে দেশের অধিকাংশ শহরেই ৭০ কিলোমিটার গতিতে গাড়ি চালানো কার্যত অসম্ভব। ফ্লাইওভার ও রিং রোডের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

আরও পড়ুন- যাত্রীদের মানসিকতায় নাকাল রেল, তেজস ও শতাব্দী থেকে সরতে চলেছে এলসিডি স্ক্রিন

এক্সপ্রেসওয়েতে বর্তমানে ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে গাড়ি চালানো যায়। এবার তা বাড়িয়ে করা হল প্রতিঘণ্টায় ১২০ কিলোমিটার। জাতীয় সড়কে সর্বোচ্চ সীমা ৮০ থেকে বাড়িয়ে করা হয়েছে ১০০ কিলোমিটার। কেন্দ্র ছাড়পত্র দিলেও গাড়ির গতি কত হবে, তা অনেকাংশেই নির্ভর করে রাজ্য সরকারের উপরে। সেক্ষেত্রে কেন্দ্রের অনুমোদন বাস্তবে কতটা প্রতিফলিত হবে, তা নিয়ে সংশয় থাকছেই। 

আরও পড়ুন- গোটা দেশের চেয়েও পশ্চিমবঙ্গে অধিক হারে বাড়ছে আরএসএস

.