নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের পর দেশের আরও একটি বিজেপিশাসিত রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিকের ব্যবহার। শুক্রবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ টুইটারে জানিয়েছেন, ১৫ জুলাই থেকে সেরাজ্যে নিষিদ্ধ হবে প্লাস্টিকের ব্যবহার। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন এক টুইটে যোগী লেখেন, আমরা ১৫ জুলাই থেকে উত্তর প্রদেশে প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। সবার সহযোগিতা কামনা করছি। আমি সবাইকে অনুরোধ করব তাঁরা যেন ১৫ জুলাই থেকে প্লাস্টিক কাপ, গ্লাস ও পলিথিন পরিহার করেন। 



দূষণ রুখে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে গত ২৩ জুন প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হয়েছে। মহারাষ্ট্রে। শুধু তাই নয়, প্লাস্টিকের ব্যবহারকে ফৌজদারি অপরাধ বলে চিহ্নিত করেছে  সেরাজ্যের বিজেপি পরিচালিত সরকার। নিষেধাজ্ঞা না-মানলে জেল ও জরিমানা দুই-ই হতে পারে বলে জানিয়েছে সরকার। 


'বেহুঁশ' রেল, দিনের আলোয় ট্রেনের ধাক্কায় মৃত্যু শাবক সহ মাদি হাতির


আইন অনুসারে, প্লাস্টিকে নিষেধাজ্ঞা প্রথমবার অমান্য করলে ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে সেই ব্যক্তিকে। দ্বিতীয়বার একই অপরাধে ধরা পড়লে জরিমানার অংক ১০,০০০ টাকা। আর তৃতীয়বার দোষী প্রমাণিত হলে জরিমানা দিতে হবে ২৫,০০০। সঙ্গে ৩ মাসের সশ্রম কারাদণ্ডের সাজা পূরণ করতে হবে। 


শুধু প্লাস্টিক ব্যবহার নয়, প্লাস্টিকের সরঞ্জাম তৈরি ও বিপণনের ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছে মহারাষ্ট্রের ফড়ণবিস সরকার। নিষেধাজ্ঞা জারি হয়েছে প্লাস্টিকের থলে, চামচ, প্লাস্টিকের কুচি, প্লাস্টিকের বোতল ও থার্মোকোলের প্লেট ও কাপেও।