নিজস্ব প্রতিবেদন: যোগগুরু রামদেবের সংস্থা দিব্য ফার্মেসিকে তাদের লভ্যাংশ চাষিদের হাতে তুলে দেওয়ার জন্য নির্দেশ দিল উত্তরাখণ্ড হাইকোর্ট। বায়োলজিক্যাল ডাইভার্সিটি অ্যাক্ট ২০০২ অনুসারে চাষিদের থেকে প্রাকৃতিক উপাদান ক্রয় করলে, তাঁদের লভ্যাংশ দিতে বাধ্য ওই সংস্থা। এই নিয়ম অনুযায়ী দিব্য সংস্থাকে লভ্যাংশ দেওয়ার নির্দেশ দিয়েছিল উত্তরাখণ্ড বায়োডাইভার্সিটি বোর্ড (ইউবিবি)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ‘চোরদের ঠিকানা উপযুক্ত স্থানেই হবে, এই চৌকিদারের ওপরে বিশ্বাস রাখুন’: মোদী


ইউবিবি-র নির্দেশের চ্যালেঞ্জ জানিয়ে আদালতে দ্বারস্থ হয় রামদেবের সংস্থা। ওই সংস্থার দাবি, চাষিদের লভ্যাংশ দেওয়ার বিষয়ে কোনও নির্দেশ দেওয়ার ক্ষমতা নেই ইউবিবি-র। এমনকি তারা কোনও নিয়মও তৈরি করতে পারে না বলে রামদেবের সংস্থার দাবি।


শনিবার, বিচারপতি সুধাংশু ধুলিয়ার নেতৃত্বে বেঞ্চ দিব্য আয়ুর্বেদের আবেদন সরাসরি খারিজ করে দেয়। ওই বেঞ্চের রায়ে স্পষ্ট বলা হয়, জৈব বিবিধতা নিয়ে রাষ্ট্র সঙ্ঘ সম্মেলনে চুক্তি স্বাক্ষর করে ভারত। ওই চুক্তির নিয়ম অনুযায়ী, চাষি ও স্থানীয় বাসিন্দাদের তৈরি প্রাকৃতিক উপাদানে অধিকার রয়েছে তাঁদের। আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ওই উপাদান অন্যতম উপকরণ। তাই সংস্থার লভ্যাংশ প্রাপ্যও তাঁদের। এমনকি এ দিন আদালত এও জানিয়ে দেয়, এই ধরনের নিয়ম তৈরি করার সম্পূর্ণ অধিকার রয়েছে বায়োডাইভার্সিটি বোর্ডের।


আরও পড়ুন- ফের পুলওয়ামায় ৪ জঙ্গি নিকেষ করল সেনা


দিব্য ফার্মেসি সংস্থার ৪২১ কোটি টাকার লভ্যাংশ ২ কোটি টাকা চাষি ও স্থানীয় বাসিন্দাদের দেওয়ার নির্দেশ দেয় উত্তরাখণ্ড হাইকোর্ট। এ দিন কোর্ট মনে করিয়ে দেয়, প্রাকৃতিক উপাদান শুধুমাত্র দেশের সম্পদ নয়, যাঁরা তৈরি করছেন তাঁদেরও সম্পূর্ণ অধিকার রয়েছে।