নিজস্ব প্রতিবেদন: দেশি কুকুর বা যাদের আমরা ‘নেড়ি’ বলে ডাকি, ওরা সব সময়ই অবহেলিত। কেউ একটা বিস্কুট ছুড়ে দিল তো কেউ বাসি খাবার ঢেলে দিল বাড়ির গেটের বাইরে। এই ভাবেই ছুড়ে দেওয়া বা ফেলে দেওয়া খাবার খেয়েই এদের দিন কাটে। যদি কেউ একটু বেশি ভালবেসে দু’বেলা খাবারের ব্যবস্থা করে দেয়, তাহলেও বাড়িতে দেশি কুকুরকে ঠাই দেওয়ার কোনও প্রশ্নই ওঠে না। বাড়িতে রাখতে হলে ল্যাব্রেডর, জার্মান শেফার্ড, পাগ বা বিগেলের মতো বিদেশি প্রজাতির কুকুর ছাড়া কি চলে! বুদ্ধি, আনুগত্য, দক্ষতা— সবেতেই নাকি ‘নেড়ি’রা পিছিয়ে ওই সব বিদেশি প্রজাতির কুকুরের থেকে। আর সে জন্যই তো পুলিসের ডগ স্কোয়াডে কখনও কোনও দেশি কুকুর জায়গা পায় না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে ছবিটা এখন বদলাতে চলেছে। অন্তত পুলিসের ডগ স্কোয়াডে জায়গা করে নিতে চলেছে দেশি কুকুর। উত্তরাখণ্ড পুলিসের ডগ স্কোয়াডে অন্তর্ভুক্তির জন্য অন্যান্য বিদেশি প্রজাতির কুকুরের সঙ্গে প্রশিক্ষণ চলছে একটি দেশি কুকুরের। আর প্রশিক্ষণে বাঘা বাঘা বিদেশি প্রজাতির কুকুরকে রীতিমতো টেক্কা দিচ্ছে ওই ‘নেড়ি’।



আরও পড়ুন: ৩০০ টাকা কিলো! তাই সোনার বদলে মহার্ঘ্য টমেটোর গয়নায় সেজেছেন কনে!


১৮ নভেম্বর উত্তরাখণ্ড পুলিসের পক্ষ থেকে টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করে লেখা হয়েছে, ‘ডগ স্কোয়াডে অন্তর্ভুক্তির জন্য প্রথম বারের জন্য ট্রেনিং দেওয়া হচ্ছে দেশি কুকুরকে।’ ১ মিনিট ১৪ সেকেন্ডের এই ভিডিয়োটি এখন রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। পুলিসের তদন্তে সাহায্যের জন্য দেশি কুকুরকে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে পারদর্শী করে তোলার এই উদ্যোগকে বাহবা দিচ্ছেন অনেকে।