নিজস্ব প্রতিবেদন : রবিবারই অর্বিটারের মাধ্যমে খোঁজ পাওয়া গিয়েছিল বিক্রমের। এরপর থেকেই লাগাতার বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছিল ইসরো। এবার এল নতুন সুখবর। সংবাদ সংস্থা পিটিআইকে দেওযা বিবৃতিতে এক ইসরো আধিকারিক জানান, চাঁদের বুকে অক্ষত রয়েছে বিক্রম। চাঁদের বুকে হার্ড ল্যান্ডিং করেছে চন্দ্রযান-২-এর ল্যান্ডার। তবে বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



হার্ড ল্যান্ডিংয়ের সময়ে বিক্রমের বড়সড় ক্ষয়ক্ষতির আশঙ্কা করছিলেন অনেকে। কিন্তু সেই আশঙ্কা মিথ্যে প্রমাণিত করে অক্ষত অবস্থায় পাওয়া গেল চন্দ্রযান-২-এর ল্যান্ডার। অর্বিটারের প্রেরিত ছবি অনুযায়ী একটি মূল অংশেই রয়েছে বিক্রম। ভেঙে টুকরো হয়নি ল্যান্ডারের কোনও অংশ। তবে এখনও বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপন করা যায়নি। সেই চেষ্টাতেই এখন মরিয়া ইসরোর বিজ্ঞানীরা।  


যোগাযোগ স্থাপিত হলেই বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণ জানা যাবে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে, জানা যাবে ল্যান্ডারের তথ্য বিশ্লেষণ করেই। রবিবার ডঃ শিবন জানিয়েছেন, শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপিত করা যাবে বলে মনে করা হচ্ছে। 


আরও পড়ুন: চন্দ্রযান-২-এর কোনও প্রভাব ভবিষ্যতের অভিযানগুলিতে পড়বে না: ইসরো আধিকারিক


বিক্রমের খোঁজে চন্দ্রযান-২-এর অর্বিটারকেই কাজে লাগান ইসরোর বিজ্ঞানীরা। অর্বিটারের পাঠানো 'থার্মাল ছবি' থেকেই মিলেছে বিক্রমের সন্ধান। সেই ছবি থেকেই চন্দ্রপৃষ্ঠে বিক্রমের অবস্থান জানা যায়। এবার সেই ছবি বিশ্লেষণ করছেন ইসরোর বিজ্ঞানীরা। ছবি থেকে তাঁদের মত, চাঁদে হার্ড ল্যান্ডিংয়ের পরেও ভেঙে পড়েনি বিক্রম। যদিও এখনও বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ স্থাপন করা যায়নি বলে জানা গিয়েছে। আপাতত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে। বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে তবেই মিলবে জরুরি তথ্য।