চন্দ্রযান-২-এর কোনও প্রভাব ভবিষ্যতের অভিযানগুলিতে পড়বে না: ইসরো আধিকারিক

ভবিষ্যতে কৃত্রিম উপগ্রহ প্রেরণ ও নভোশ্চর পাঠানোর মতো অভিযানের সঙ্গে চন্দ্রযান-২-এর কোনও সম্পর্ক নেই বলে জানালেন তিনি। বরং ভবিষ্যতের অভিযানের জন্য প্রয়োজনীয় নতুন তথ্য ও অভিজ্ঞতা পাওয়া যাবে। 

Updated By: Sep 8, 2019, 11:50 AM IST
চন্দ্রযান-২-এর কোনও প্রভাব ভবিষ্যতের অভিযানগুলিতে পড়বে না: ইসরো আধিকারিক

নিজস্ব প্রতিবেদন : অল্পের জন্য ১০০% সফল হয়নি চন্দ্রযান-২ অভিযান। ইসরোর হিসাব অনুযায়ী প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশই সফল অভিযান। আগামী দিনে মহাকাশচারী প্রেরণ বা অন্যান্য অভিযানে কোনও প্রভাব পড়বে না। পরিকল্পনামাফিকই চলতে থাকবে কাজ। শনিবার এমনই জানালেন ইসরোর জ্যোতির্বিজ্ঞানী পি জি দিবাকর। 

 

ইসরোর আর্থ অবজারভেশস অ্যাপ্লিকেশনস ও বিপর্যয় মোকাবিলা প্রোগ্রামের ডিরেক্টর পি জি দিবাকর। এর আগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সায়েন্টিফিক সেক্রেটারীর দায়িত্ব সামলেছেন তিনি। চন্দ্রযান-২ অভিযানের প্রসঙ্গে তিনি বলেন, "সঙ্গে অন্যান্য অভিযানের সঙ্গে চন্দ্রযান-২-এর কোনও সম্পর্ক নেই।" তিনি জানান, প্রতিটি অভিযান ও প্রকল্পের ক্ষেত্রে বিজ্ঞানীদের আলাদা আলাদা ডিপার্টমেন্ট ও টিম থাকে। তাই ইসরোর পরবর্তী প্রকল্পগুলির ক্ষেত্রে চন্দ্রযান-২-এর ল্যান্ডারের নিখোঁজ হওয়ার কোনও প্রভাব পড়বে না। "পরিকল্পনামাফিকই চলতে থাকবে ভবিষ্যতের অভিযানগুলির প্রস্তুতি", বললেন দিবাকর। ভবিষ্যতে কৃত্রিম উপগ্রহ প্রেরণ ও নভোশ্চর পাঠানোর মতো অভিযানের সঙ্গে চন্দ্রযান-২-এর কোনও সম্পর্ক নেই বলে জানালেন তিনি। বরং ভবিষ্যতের অভিযানের জন্য প্রয়োজনীয় নতুন তথ্য ও অভিজ্ঞতা পাওয়া যাবে। 

আরও পড়ুন : চন্দ্রযান ২-এর জন্য ইসরোকে শুভেচ্ছা পাকিস্তানের প্রথম মহিলা মহাকাশচারীর

থেমে যাচ্ছে না বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের প্রচেষ্টা। চাঁদের পর এবার ইসরোর লক্ষ্য সূর্য। আগামী বছরেই সূর্যে কাছাকাছি পাড়ি দিতে চলেছে আদিত্য এল-ওয়ান। ভারতের প্রথম সূর্য অভিযান এটি। সূর্যের কাছাকাছি পৌঁছে যাবে ভারতের যান। সূর্য সম্পর্কিত নানা অজানা তথ্যের খোঁজে পৌঁছে যাবে ভারতের যান। শুধু তাই নয়, মঙ্গল ও শুক্র গ্রহে অভিযানের বিষয়েও পরিকল্পনা রয়েছে ইসরোর। 

এদিকে আগামী ২০২২ সালে মহাকাশে নভোশ্চর প্রেরণের কাজ শুরু করে দিয়েছে ইসরো। গগনযান অভিযানের মাধ্যমে মহাকাশে তিনজন মহাকাশচারী প্রেরণ করবে ইসরো।