ওয়েব ডেস্ক: ফের বিতর্কের কেন্দ্রে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। এবার বিতর্ক দেশপ্রেম বনাম মত প্রকাশের স্বাধীনতা নিয়ে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনার সূত্রপাত গত ৯ ফেব্রুয়ারি। সংসদে হামলায় অভিযুক্ত আফজল গুরুর ফাঁসির দ্বিতীয় বার্ষিকীতে ক্যাম্পাসে প্রতিবাদ-বিক্ষোভে সামিল হল একদল ছাত্র। স্লোগান ওঠে কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীদের সমর্থনেও।  ক্যাম্পাসে এধরনের কর্মসূচি নিয়ে আগেই অভিযোগ জানিয়েছিল ABVP. এরপরই ওই কর্মসূচি বাতিল করে দেয় জেএনইউ কর্তৃপক্ষ।  তা সত্ত্বেও বিক্ষোভ দেখায় একদল ছাত্র। ঘটনায় তদন্তের নির্দেশ দেয় জেএনইউ কর্তৃপক্ষ।


রাজনৈতিক পারদ চড়তে থাকে। দেশ বিরোধী কার্যকলাপের অভিযোগে সরব হয় ABVP। অভিযোগ জানান বিজেপি সাংসদ মহেশ গিরি। দেশদ্রোহিতার মামলা করে দিল্লি পুলিস। শুক্রবার ক্যাম্পাস থেকে জিজ্ঞাসাবাদের জন্য ছাত্র সংসদ সভাপতি কানহাইয়া কুমারকে নিয়ে যায় পুলিস। পরে তাঁকে গ্রেফতার করা হয়।


ক্যাম্পাসে দেশ বিরোধী কার্যকলাপ বরদাস্ত করা হবে না তা স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র। ক্যাম্পাসে দেশ-বিরোধী বিক্ষোভের সমালোচনায় সরব বিরোধীরাও। যদিও ছাত্রনেতার গ্রেফতারি নিয়ে প্রশ্ন তুলেছে বামেরা।


অন্যদিকে দিল্লি প্রেস ক্লাবে আফজল গুরুর সমর্থনে বিক্ষোভ ঘিরেও জলঘোলা হচ্ছে। ঘটনায় অধ্যাপক এস এ আর গিলানির বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে দিল্লি পুলিস। সংসদে হামলার ঘটনায় গ্রেফতার হলেও, পরে গিলানিকে অব্যাহতি দেয় আদালত।