নিজস্ব প্রতিবেদন: ইসরো বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমকে কুর্নিশ জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে লেখেন, চন্দ্রযান-২-কে লক্ষ্যে পৌঁছনোর জন্য ইসরোর বিজ্ঞানীরা কঠোর পরিশ্রম করেছেন। বৈজ্ঞানিকভাবে উন্নত দেশগুলির তালিকায় দেশকে এগিয়ে রাখতে সে সব বিজ্ঞানীরা লড়াই করেছেন, তাঁদের উদ্দেশে যুগোপযোগী শ্রদ্ধা জানানো হল এই পদক্ষেপে। ইসরোর বিজ্ঞানীদের পাশে সব সময় রয়েছেন বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


শনিবার চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার অবতরণের সময় রাত ১.৪৮ মিনিটে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এখন পর্যন্ত ওই ল্যান্ডার বিক্রমের কোনও খবর পাওয়া যায়নি। এই মুহূর্তে মিশন পুরোপুরি ব্যর্থ বলা যাবে না। যে কোনও সময় ওই ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ হতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। অন্যদিকে অরবিটার চন্দ্রযান কিন্তু চাঁদের পৃষ্ঠের ছবি পাঠিয়ে যাবে ইসরোকে।



আরও পড়ুন- আইন মেনেই আটক, চাইলে আদালতে চ্যালেঞ্জ করতে পারেন কাশ্মীরি নেতারা: দোভাল


ল্যান্ডার বিক্রম অবতরণের সময় ইসরোর কার্যালয়ে উপস্থিত ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। পুরোপুরি সফল না হওয়ায় হতাশ বিজ্ঞানীদের মনোবল বাড়িয়ে তোলার চেষ্টা করেন নরেন্দ্র মোদী। তাঁর কথায়, “বিজ্ঞানে ব্যর্থতা বলে কিছু হয় না। প্রচেষ্টা এবং প্রয়োগের মাধ্যমেই শিক্ষালাভ করি।” এ দিন ইসরোর ছাড়ার সময় আবেগপ্রবণ চেয়ারম্যান কে শিবনকে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী। তাঁর পিঠ চাপড়ে সান্ত্বনা দেন মোদী। বলেন, হতাশ হবেন না। ফের চন্দ্রাভিযানে যাবে ভারত।