নিজস্ব প্রতিবেদন: সালটা ১৯৬৩। ১৫ বছরের বেশি সময় ধরে কেন্দ্রে ক্ষমতায় কংগ্রেস (Congress)। ১৯৬২-তে চিনের কাছে যুদ্ধ হেরেছে ভারত। আচার্য ক্রিপালানি, রামমনোহর লোহিয়া এবং মিনো মাসানি-র মতো বিরোধী নেতাদের কাছে তিনটে উপ-নির্বাচনে হারের মুখ দেখেছে কংগ্রেস। কিছুটা হলেও চাপে তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু (Jawaharlal Nehru)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেই সময় তৎকালীন নেহেরুর পাশে দাঁড়ান তামিলনাড়ুর তৎকালীন মুখ্যমন্ত্রী কুমারস্বামী কামরাজ (Kumaraswami Kamaraj)। ক্ষোভের যে ছাই চাপা আগুন কংগ্রেসের অন্দরে জ্বলছিল, তা নেভাতে ময়দানে নামেন তৎকালীন কংগ্রেসের সবচেয়ে শক্তিশালী এই আঞ্চলিক নেতা। জওহরলাল নেহেরুকে (Jawaharlal Nehru) দলের সাংগঠনিক খোলনলচে সম্পূর্ণ বদলে ফেলার পরামর্শ দেন তিনি। ভারতীয় রাজনীতিতে যা আজও কামরাজ প্ল্যান (Kamaraj Plan) নামে বিখ্যাত।


আরও পড়ুন: List of Congress Presidents: ১৩৫ বছরের ইতিহাসে জানেন কারা সামলেছেন জাতীয় কংগ্রেসের সভাপতির দায়িত্ব?


আরও পড়ুন: CWC Meeting: আপাতত Sonia-তেই আস্থা, অক্টোবর পর্যন্ত Congress সভানেত্রীর দায়িত্বে Mrs. Gandhi


Kamaraj Plan কী?


১৯৬৩-র ২ অক্টোবর। গান্ধী জয়ন্তীর দিন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন কুমারস্বামী কামরাজ (Kumaraswami Kamaraj)। একই সঙ্গে অন্যান্য কংগ্রেসি মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীদেরও, সেই পথ অনুসরণ করার আর্জি জানান তিনি। কামরাজের ওই কৌশলে নেহেরু এতটাই মুগ্ধ হন যে, নিজেও ইস্তফা দিতে চান। কামরাজের (Kumaraswami Kamaraj) পথে হেঁটে কেন্দ্রীয় মন্ত্রিত্ব ছাড়েন লালবাহাদুর শাস্ত্রী, জগজীবন রাম এবং মোরারজি দেশাই। ইস্তফা দেন বিজু পট্টনায়ক, এসকে পাটিলের মতো মুখ্যমন্ত্রীরাও। Kamaraj Plan বাস্তবে কংগ্রেসকে সাংগঠনিক ভাবে লাভ দিতে পেরেছিল কী না, তা তর্কের বিষয়। তবে ভারতের রাজনৈতিক ইতিহাসে এই কৌশল আজও চর্চার। 


কংগ্রেসকে বর্তমানে অবস্থা থেকে জাগিয়ে তুলতে কি Kamaraj Plan কাজে আসবে? রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এটা অবশ্যই তর্কের বিষয়। কারণ তাঁরা মনে করেন, ১৯৬৩-র কংগ্রেস এবং ২০২১-এর কংগ্রেসের মধ্যে যোজন ফারাক। ওই সময় কংগ্রেস ক্ষমতায় ছিল। কিন্তু বর্তমানে লোকসভায় কংগ্রেসের শক্তি বলতে মাত্র ৫২ জন সাংসদ। তখন নেহেরুর নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলার মতো অবস্থা হয়নি। কিন্তু বর্তমানে নেতা খুঁজে পেতেই হালে পানি পাচ্ছে না কংগ্রেস। বরং কংগ্রেস ক্রমশ ক্ষয়িষ্ণু। এছাড়া তখন বিজেপির মতো কোনও শক্তিশালী বিপক্ষের মুখোমুখি হতে হয়নি কংগ্রেসকে। ফলে কামরাজ প্ল্যান কার্যকর করলেও, তা কতটা কাজে আসবে, এটা অবশ্যই বিতর্কের।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)