নিজস্ব প্রতিবেদন: যে দিন সংসদে নয়া নাগরিকত্ব আইন বনে যায়, সে দিন থেকেই জম্মু-কাশ্মীরে সিএএ প্রয়োগ হয়ে গিয়েছে। এমনটাই দাবি করে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের হুঁশিয়ারি, এ বার লক্ষ্য রোহিঙ্গা উত্খাত্। শুক্রবার জম্মু-কাশ্মীরে এক অনুষ্ঠানে জিতেন্দ্র সিং বলেন, ৬ সংখ্যালঘুর মধ্যে রোহিঙ্গারা পড়ে না। তিন প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের স্থায়ী বাসিন্দাও নয় তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিএএ আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে নিপীড়িত সংখ্যালঘুরা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রীষ্টান ধর্মাম্বলী মানুষই এই আইনের আওতায় পড়ছে। কিন্তু রোহিঙ্গারা সাধারণত মায়ানমার থেকে আগত। জিতেন্দ্র সিংয়ের প্রশ্ন, পশ্চিমবঙ্গে অনুপ্রবেশ করে কীভাবে একাধিক রাজ্য উজিয়ে উত্তর জম্মুতে ঘাঁটি গাড়ল? পশ্চিমবঙ্গের সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে মন্ত্রীর আরও প্রশ্ন, কে তাদের টিকিট কেটে জম্মুতে পাঠিয়েছে?



আরও পড়ুন- রাহুল গান্ধী সমকামী! বোমা ফাটালেন স্বামী চক্রপাণি


উল্লেখ্য, জম্মু এবং সাম্বা জেলায় প্রায় ১৩ হাজার রোহিঙ্গা এবং বাংলাদেশি বসবাস করছে। কেন্দ্রের দাবি, ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রায় ৬ হাজার জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই রোহিঙ্গা জনজাতির উত্খাত্ বরাবরই সরব হয়েছে বিজেপি এবং আরএসএস-সহ অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠন। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ সিং উদ্বেগ প্রকাশ করে বলেন, রোহিঙ্গাদের জনসংখ্যা বৃদ্ধি নিয়ে চিন্তায় রয়েছে কেন্দ্র। তাদের দ্রুত তালিকা তৈরি করা হবে।