নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে করোনাভাইরাসে মানুষের মৃত্যুর পরিসংখ্যান নিয়ে সর্বশেষ একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সর্বশেষ এ প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাসে মৃতের মোট সংখ্যা সরকারি ডাটা অনুযায়ী যা, প্রকৃতপক্ষে মৃতের সংখ্যা তার প্রায় তিনগুণ। এর মধ্যে ভারতের পরিসংখ্যান উদ্বেগজনক। হু এর রিপোর্ট অনুসারে, দেশে মৃত্যুর যে সরকারি তথ্য প্রকাশিত হয়েছে তার চেয়েও ১০ গুণ বেশি মৃত্যু হয়েছে দেশে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারত সরকারের পক্ষ থেকে এটির বিরোধিতা করে বলা হয়েছে, বিভিন্ন জয়গা থেকে তথ্য সংগ্রহের দাবি করে বিশ্বস্বাস্থ্য সংস্থা যে অতিরিক্ত মৃত্যুর অনুমান প্রজেক্ট করেছে তা সঠিক নয়! এ বিষয়ে মৃতের সংখ্যা নির্ধারণ করার জন্য যে গাণিতিক মডেল ব্যবহার করা হয়েছে সেটিতে আপত্তি জানিয়েছে ভারত। 


কেন্দ্র সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে এই কোভিড মৃত্যুর সংখ্যা নির্ধারণে যে মডেলিং অনুশীলন প্রক্রিয়া ব্যবহার করা হয়েছে তার পদ্ধতি এবং ফলাফলের প্রতি ভারতের আপত্তি সত্ত্বেও হু এই তথ্য প্রকাশ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যু ১ কোটি ৪৯ লক্ষ  মানুষের মধ্যে ভারতেরই ৪৭ লক্ষ। গবেষকদের বিশ্বাস, অনেক দেশই করোনায় মৃত্যুর হিসাব ঠিকঠাকভাবে রাখেনি। তাই উঠে আসেনি প্রকৃত চিত্র। 


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অতিরিক্ত ৯৫ লক্ষ মৃত্যুর মধ্যে ৫৪ লক্ষের  বেশি মানুষের মৃত্যু হয়েছে সরাসরি ভাইরাসের কারণেই। যদিও করোনার মৃত্যুর হিসাব নিয়ে প্রশ্ন তুলেছে ভারত সরকার। বলেছে, প্রতিবেদন তৈরির প্রক্রিয়া নিয়ে তাদের প্রশ্ন রয়েছে। 


ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর ডিরেক্টর ডাঃ বলরাম ভার্গব সংবাদসংস্থা এএনআই কে জানায় যে, করোনা যে সময় হয়েছিল তখন মৃত্যু তথ্য নিয়ে বিশ্বজুড়েই বিভ্রান্তি ছিল। সরাসরি করোনায় মৃত্যু না কি করোনায় আক্রান্ত হয়ে কোমর্বিডিটির কারণে মৃত্যু এই দ্বন্দ্ব ছিল স্বাস্থ্য মহলে। সেই কারণে একেবারে প্রথম পর্যায়ে সব তথ্য নির্ভুল নাও থাকতে পারে৷ কিন্তু ভারতে যেহেতু গাণিতিক মডেল ব্যবহার করে এই হিসেব হয় তাই ভুলের সম্ভাবনা কম।


আরও পড়ুন, Amit Shah: তিনবিঘা সফরে শাহ, স্বরাষ্ট্রমন্ত্রীর সফরে কঠোর নিরাপত্তায় করিডর


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)