নিজস্ব প্রতিবেদন: মোদীর প্যাটেল প্রণামে কটাক্ষ কংগ্রেসের। পাল্টা বিরোধীদের সমালোচনায় প্রধানমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে, প্রশ্নটা উঠছেই। যে সর্দার প্যাটেল একদিন আরএসএস-কে নিষিদ্ধ করেছিলেন, আজ কেন তাঁরই বন্দনায় গেরুয়া শিবির?



সাড়ে ৫০০ দেশিয় রাজ্যের পৃথক অস্তিত্বে স্বাধীন হয় ভারত। তাদের দিল্লির শাসনে নিয়ে এসে অখণ্ড দেশের মানচিত্র আঁকেন বল্লভভাই প্যাটেল। সর্দার স্মরণে মনে করিয়ে দিলেন নরেন্দ্র মোদী।


মোদী জমানায় স্বচ্ছ ভারতের প্রতীক গান্ধীজি। এবার আজীবনের কংগ্রেসি প্যাটেলকেও নিয়ে নিলেন প্রধানমন্ত্রী। মূর্তি উন্মোচনে গান্ধী-মোদী সেজে এলেন অনেকে। আর সর্দার প্যাটেলের নবনির্মাণের কারণটাও মোদী নিজেই ব্যাখ্যা করে দিলেন।


সর্দারের মূর্তিতে শাশ্বত ভারত:মোদী


ইতিহাসবিদ, রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ অবশ্য সর্দার স্মরণে অন্য ব্যাখ্যা দিচ্ছেন।


স্বাধীনতা আন্দোলনে অংশ নেওয়া কংগ্রেসের বিভিন্ন নেতাদের মতো সর্বভারতীয় উচ্চতা পাননি সঙ্ঘ পরিবারের সেই সময়ের নেতারা।  আবার নেহরু-গান্ধী পরিবারের বাইরের কংগ্রেস নেতাদের অনেকেই দলের কাছে যোগ্য সম্মান পাননি। গান্ধীজির কথায় ৩ বার নেহরুকে কংগ্রেস সভাপতির পদ ছেড়ে দেন প্যাটেল। তাই, নেতাজি-আম্বেডকর-সর্দার প্যাটেলের মতো জাতীয় আইকনদের আঁকড়ে ধরতে চাইছে পদ্ম শিবির। 


ফেব্রুয়ারি, ১৯৪৮ গান্ধীজির হত্যার পর সঙ্ঘকে ব্যান করেন প্যাটেল


সেই সময় সরসঙ্ঘচালক মাধব সদাশিব গোলওয়ালকড়কে লেখা চিঠিতে প্যাটেল বলেন- গান্ধীজির হত্যার পর যারা মিষ্টি বিলি করে সেই আরএসএস-কে নিষিদ্ধ করা ছাড়া আর কোনও পথ ছিল না।



(নেহেরু, গান্ধীর সঙ্গে বল্লভভাই প্যাটেল)


জুলাই, ১৯৪৯ সঙ্ঘের মুচলেকায় ব্যান তুলে নেন প্যাটেল


এই সর্দার প্যাটেলই এখন প্রধানমন্ত্রীর প্রণম্য হয়ে ওঠায় সমালোচনায় সরব কংগ্রেস। রাহুল গান্ধীর টুইট, প্রহসন হচ্ছে। সর্দারের মূর্তি উন্মোচনের সঙ্গেই তাঁর হাতে তৈরি প্রতিষ্ঠানগুলিকে ধ্বংস করা হচ্ছে। এভাবে সব ধ্বংস করে দেওয়া দেশের সঙ্গে বিশ্বাঘাতকতা। সর্দার ছিলেন এক কংগ্রেসি যিনি কখনও সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেননি।


কড়া নাড়ছে লোকসভা ভোট। রাজনৈতিক মহল বলছে মোদীর প্যাটেল প্রণামের বিরুদ্ধে খুব বেশি সুর চড়ানো কংগ্রেসের পক্ষে সম্ভব নয়। আর তা বুঝেই নর্মদা পাড়ে নতুন সর্দার নির্মাণে প্রধানমন্ত্রী।