জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমন এক বিশ্ব যেখানে নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ক্রমবর্ধমান, যেখানে আক্রমণের ঝুঁকি অত্যন্ত বেশি, সেখানে আত্মরক্ষা প্রশিক্ষণের গুরুত্ব অতুলনীয়। আরজি করের ঘটনার পর নারীদের নিরাপত্তা আরও প্রশ্নের মুখে। তবে নারীদের 'রাত দখল' কর্মসূচি আরও একবার প্রমান করে দিয়েছে নারীরা চাইলে সব পারে। তাই নারীরা যাতে নিজের সুরক্ষা নিজেই করতে পারে, সেই কথা মাথায় রেখে 'ক্য়ারাটে ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল' (KAB)-এর এক অভিনব উদ্য়োগ "সাহসী নারী, প্রত্যেক বাড়ি", বিনামূল্যে ক্য়ারাটে প্রশিক্ষণ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


আরও পড়ুন- Puri Jagannath Temple: বাঙালির প্রিয় খাজাতেও গরুর চর্বি, মাছের তেল! পুরীতে আতঙ্ক...


"সাহসী নারী, প্রত্যেক বাড়ি"-র একমাত্র লক্ষ্য হল প্রতিটি নারীকে আত্মরক্ষা প্রশিক্ষণ দেওয়া, যাতে পশ্চিমবঙ্গের কোনও নারী নিজেকে দুর্বল বা অসহায় মনে না করেন। ভারতের ১.২ বিলিয়ন জনসংখ্যার প্রায় ৪৮% নারী হওয়ায় তাদের শারীরিক, মানসিকভাবে শক্তিশালী করা একটি নিরাপদ ও সমতা ভিত্তিক সমাজ গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্য়ারাটে এখন এক আদর্শ আত্মরক্ষার মাধ্যম হয়ে উঠেছে। ক্য়ারাটে একটি মার্শাল আর্ট যা নিরস্ত্র লড়াইয়ের উপর ভিত্তি করে, নারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে আবির্ভূত হয়েছে। এর কৌশলগত দক্ষতা নারীদের প্রতিপক্ষের বিরুদ্ধে কার্যকরভাবে নিজেদের রক্ষা করতে সক্ষম করে। আর তাই এক সুরক্ষিত সমাজ গড়তে, নারীদের শক্তিশালী করতে 'ক্য়ারাটে ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল' নারীদের বিনামূল্যে ক্য়ারাটে প্রশিক্ষণের উদ্য়োগ  নিয়েছে। এ বিষয়ে 'ক্য়ারাটে ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল' (KAB)-এর সভাপতি হানশি প্রেমজিৎ সেন বলেন, 'নারীরা আজকের দিনে তাদের নিরাপত্তা নিয়ে প্রচুর চ্যালেঞ্জের মুখোমুখি হয়। কিন্তু ক্য়ারাটে শিখে তারা নিজেদের রক্ষা নিজেরাই করতে পারবে এবং আত্মবিশ্বাসী হবে। তাই জন্য়ই তার এই ছোট উদ্যোগ "সাহসী নারী, প্রত্যেক বাড়ি", যার মাধ্যমে সকলে যেন ক্য়ারাটে শিখতে পারে, অর্থনৈতিক দুর্বলতা যেন সুরক্ষায় বাধা না হয়ে দাঁড়ায়।' 



আরও পড়ুন- Badlapur: বদলাপুরে বিতর্কিত এনকাউন্টারে বিজেপির হিরোগিরি! উপমুখ্যমন্ত্রীই বন্দুক হাতে দাবাং...


শারীরিক উপকারের পাশাপাশি, ক্য়ারাটে মানসিক এবং আবেগিক সহনশীলতাও বৃদ্ধি করে। ক্য়ারাটে প্রশিক্ষণে অংশগ্রহণকারী নারীরা আত্মসম্মান, দৃঢ়তা এবং শৃঙ্খলার বৃদ্ধি অনুভব করেন, যা তাদের ব্যক্তিগত, পেশাদার এবং সামাজিক জীবনে প্রভাব ফেলে।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)