জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরে পাহাড়ের দুটি অংশকে জুড়ে দিল রেল ব্রিজ। এর ফলে এক ঝটকায় কমে গেল কয়েক কিলোমিটার পথ। সোমবার স্বাধীনতা দিবসের আগে জম্মু ও কাশ্মীরকে উপহার রেলের। উচ্চতার দিক থেকে বিচার করলে এই চেনাব সেতুই দুনিয়া সর্বোচ্চ রেল সেতু। আর্থত্ রেকর্ড বুকে ঢুকে গেল জম্মু ও কাশ্মীর ও ভারতীয় রেলের নাম। চেনার নদীর দুই প্রান্তকে যোগ করেছে একটি মাত্র আর্চ। অত্যন্ত জটিল এই কাঠামো তৈরি হয়েছে রেলের ইঞ্জিনিয়ারদের নিরলস প্রচেষ্ঠায়। এনিয়ে কোঙ্কন রেলের এমডি সঞ্জয় গুপ্তা বলেন, গোটা যাত্রাটাই ছিল এক বিশাল চ্যালেঞ্জ। আমাদের ইঞ্জিনিয়ারদের বিরাট সাফল্য এটা। এটিই দুনিয়ার সর্বোচ্চ রেলব্রিজ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-অনুব্রতর বাড়িতে সরকারি ডাক্তার, সুপার বললেন জেলা পরিষদের সভাধিপতির নির্দেশ ছিল



সেতুটির নির্মাতা সংস্থা অ্য়াফকনসের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গিরিধর রাজগোপালন সংবাদমাধ্যমে বলেন, গতবছর যখন আমরা সেতুর আর্চ শেষ করলাম তখন অনেকটাই নিশ্চিন্ত লাগছিল। কোনও সমস্যা হয়নি। বুঝতে পেরেছিলাম এই প্রজেক্ট শেষ করতে পারব। 


এক নজরে চেনাব সেতু 


ভৌগলিক অবস্থান, বিপদসঙ্কুল নির্মাণ ও প্রতিকুল আবহাওয়াকে সঙ্গে নিয়েই তৈরি হয়েছে এই সেতু। 


সেতুটি উচ্চতার প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও ৩৫ মিটার বেশি উঁচু।


সেতুটির নির্মাতা সংস্থা অ্য়াফকনস  এই চেনাব সেতু ছাড়াও জম্মু ও কাশ্মীরের পাহাড়ি এলাকায় আরও ১১টি সেতু তৈরি করছে। উধমপুর-শ্রীনগ-বারামুলা রেল পথেই ওই ১১ সেতু তৈরি হচ্ছে। ওই রেল পথের জন্য় খরচ ধরা হয়েছে ২৮ হাজার কোটি টাকা।


নদীর জলতল থেকে ৩৫৯ মিটার উপরে অবস্থান সেতুর। ইঞ্জিনিয়ারদের মতে, ব্রিজের আয়ু ১২০ বছর এবং এর উপর দিয়ে সর্বাধিক ১০০ কিমি বেগে ট্রেন চলাচল করতে পারবে।   



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)