নিজস্ব প্রতিবেদন: রাজ্য সরকারের অনুমতি ছাড়া উত্তরপ্রদেশের শ্রমিকদের কাজ ভিন রাজ্যে কাজে লাগানো যাবে। সোমবার এমন সিদ্ধান্তই নিল যোগীর সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, উত্তরপ্রদেশের শ্রমিকদের দিয়ে কাজ করাতে হলে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে সরকারের অনুমতি নিতে হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লকডাউন উঠে গেলে শ্রমিকরা কাজে ফিরবেন। ভিন রাজ্যে ছুটে যাবেন। তখন কীভাবে লক্ষাধিক পরিযায়ী শ্রমিকের গতিবিধি নজর রাখবে সরকার? এনিয়ে এখনই খোলসা করতে চাননি যোগী আদিত্যনাথ। তবে একটি কমিশন গঠন করা হচ্ছে বলে জানান। যোগীর কথায়,''আধিকারিকদের নির্দেশ দিয়েছি, একটা কমিশন গঠন করা দরকার। উত্তরপ্রদেশেই তাঁদের কর্মসংস্থান দেওয়ার ব্যবস্থা করা হবে। অন্য রাজ্য লোক চাইলে, আমরা সামাজিক সুরক্ষা ও বিমা করিয়ে দেব। যেখানেই তাঁরা যাবেন, সমস্যা হবে না। কিন্তু অনুমতি ছাড়া অন্য রাজ্য এখানকার লোককে নিয়ে কাজ করাতে পারবে না। তার কারণ রাজ্যের মানুষের সঙ্গে অন্য রাজ্যে খারাপ ব্যবহার করা হয়। ''              


লকডাউন ওঠার পরই কর্ণাটকের মতো রাজ্যে নির্মাণকাজ ও শিল্প চালু হয়েছে। সে রাজ্যে পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার। এমনকি পরিযায়ী শ্রমিকদের রাজ্যেই রাখতে চেষ্টার কসুর করছে না তামিলনাড়ু সরকার। মজুরি না পেলেও তাঁদের অন্য সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। 


আরও পড়ুন- অন্ধকার ঘরে বেল্ট খুলে মারতে জানি, সরকারি আধিকারিককে হুঁশিয়ারি কেন্দ্রীয়মন্ত্রী রেণুকার