নিজস্ব প্রতিবেদন : উন্নত হচ্ছে প্রযুক্তি। আর তার সঙ্গে পাল্লা দিয়ে কাজ হারাচ্ছে অসংখ্য মানুষ। ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম শনিবার জানিয়েছে, তারা এবার ৫৪১ জন কর্মীকে ছাঁটাই করছে। গ্রাহক পরিষেবা উন্নত করার জন্যই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে সংস্থাটি। ইতিমধ্যে ১০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে জোমাটো। জানা যাচ্ছে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি এই বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের জন্য দায়ি। গ্রাহকের খাবার সংক্রান্ত অনুসন্ধানের ক্ষেত্রে অটোমেশন পদ্ধতি অবলম্বন করবে জোমাটো। এআই স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের যাবতীয় প্রশ্নের উত্তর দেবে। ফলে তুলনামূলক কম সংখ্যক কর্মী হলেই কাজ চলে যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  প্রয়াত দুঁদে আইনজীবী ও প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী রাম জেঠমালানি



জোমাটো-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ''পরিস্থিতির চাপে আমরা এই দুঃখজনক সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। ছাঁটাইয়ের জন্য কর্মীরা সমস্যায় পড়বে। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা কর্মীদের ২-৪ মাসের বেতন অতিরিক্ত দেব। তা ছাড়া পারিবারিক স্বাস্থ্য বিমার মেয়াদ থাকবে ২০২০ সালের জানুয়ারি মাস পর্যন্ত। এছাড়া বিভিন্ন সংস্থার সঙ্গে কেরিয়ার গড়ার সুযোগও থাকবে। গত কয়েক মাসে আমরা নিজেদের প্রযুক্তিগত দিক থেকে উন্নত করা চেষ্টা করে যাচ্ছি। তবে এখনও আধুনিকীকরণের অনেকটাই বাকি। চেষ্টা চলছে। অটোমেশন-এর মাধ্যমে গ্রাহকরা অর্ডার-সম্পর্কিত তথ্য সরাসরি পাবেন।''


আরও পড়ুন-  ইসরোর চন্দ্রাভিযানে আমরা উজ্জীবিত, মহাকাশ গবেষণায় একসঙ্গে কাজ করতে চাই: নাসা


আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি বিভিন্ন সেক্টরে কর্মী হ্রাসের কারণ হয়ে দাঁড়াবে। এমন আভাস আগেই পাওয়া গিয়েছিল। জোমাটোর কর্মী ছাঁটাই সেই আশঙ্কা সত্যি করে দিল। জোমাটো দেশের বিভিন্ন শহরে নতুন গোল্ড প্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রোগ্রাম চালু হলে খাবার অর্ডার-এর ক্ষেত্রে বড়সড় ছাড় পেতে পারেন গ্রাহকরা।