ট্রেনে চড়ে গ্রেফতার কয়েক হাজার যাত্রী, জানাল রেল

Wed, 15 Aug 2018-11:13 am,

১৮২ (হেল্প লাইন) নম্বরে ফোন করলে যাত্রীদের যাবতীয় সমস্যার সমাধান করা হবে বলে জানিয়েছে রেলওয়ে। ২৪ ঘণ্টাই কাজ করে এই হেল্প লাইন নম্বরটি।

চলতি বছরের জুলাই মাস পর্যন্ত ২২১টি শিশুকন্যা-সহ মোট ২,১৩৭টি বাচ্চাকে উদ্ধার করেছে রেল। এদের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে।

এছাড়াও, ৪৮৪ জনকে গ্রেফতারির মাধ্যমে রেলের ২৫ লক্ষ ৫২ হাজার ১০১ টাকার সম্পত্তি উদ্ধার করা গিয়েছে। রেলওয়ে প্রপার্টি (আনলফুল পজেশন) আইনে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে।

ভারতের রেলমন্ত্রী ২০১৮ সালকে নারী ও শিশু সুরক্ষার বছর হিসাবে উল্লেখ করেছেন। সেই লক্ষ্যে মহিলা আরপিএফ কর্মীদের নিয়ে ভৈরবী ও বীরাঙ্গনা দল গঠন করা হয়েছে।

জুলাই'২০১৮ পর্যন্ত আরপিএফ-এর হাতে ধরা পড়েছে মোট ২৫০ জন আইন ভঙ্গকারী। এদের জিআরপি (গভর্নমেন্ট রেলওয়ে পুলিস)-র হাতে তুলে দেওয়া হয়েছে। এমনটাই জানাচ্ছে রেলের একটি বিবৃতি।

বর্তমানে উত্তর রেলওয়ে-র ২২০টি ট্রেনে নিরাপত্তার দায়িত্বে থাকে আরপিএফ। চলতি বছরে রেলওয়ে অ্যাক্ট অনুযায়ী, এখনও পর্যন্ত মোট গ্রেফতার হয়েছে ৬১,২১১ জন এবং জরিমানা বাবদ এ পর্যন্ত রেলওয়ের আয় হয়েছে দেড় কোটি টাকা।

২০১৮ সালে ট্রেনে চড়ে এখনও পর্যন্ত রেলওয়ে সুরক্ষা বাহিনী (আরপিএফ)-র হাতে গ্রেফতার হয়েছে প্রায় ১,৪০০ পুরুষ যাত্রী। মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় যাত্রা করার জন্যই এই ১,৪০০ যাত্রীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে উত্তর রেলওয়ে।

কী ভাবছেন, বিনা টিকিটে রেল যাত্রার জন্যই গ্রেফতারি? তাহলে, আপনি ভুল করছেন। বিনা টিকিটে যাতায়াতের জন্য তো হয়রানি পোহাতেই হয়। তবে, এই গ্রেফতারির পিছনে রয়েছে নানা কারণ। এবার দেখে নিন, ঠিক কী ছবি ভারতীয় রেলের-

নিয়মিত ট্রেনে চড়েন, কিন্তু জানেন কি, রোজ কত মানুষ ট্রেনে চড়ে গ্রেফতার হয়? সংখ্যাটা ও কারণগুলো জানলে চমকে যাবেন!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link