Human Hair: বিগত ১৬ বছর নিজেরই চুল খাচ্ছেন মহিলা! ডাক্তাররা পেট কেটে বের করলেন...

Subhapam Saha Mon, 07 Oct 2024-5:13 pm,

উত্তরপ্রদেশের বেরেলিতে ঘটে গিয়েছে এক আঁতকে ওঠার মতো ঘটনা। ২১ বছর বয়সী এক মহিলার পেটের ভিতর থেকে ডাক্তাররা প্রায় ২ কেজি চুল বের করলেন। সেই মহিলা গত ১৬ বছর ধরেই নাকি নিজের চুল খাচ্ছেন! ভাবা যায়!

মহিলার চুলগুলি সম্পূর্ণ ভাবে তার পেটের গহ্বর এবং এমনকী তার অন্ত্রের কিছু অংশ গ্রহণ করে ফেলেছিল। করগাইনার এই বাসিন্দার বিগত ২০ সেপ্টেম্বর সিটি স্ক্যানে পেটের ভিতরে জমা চুল দেখা গিয়েছিল। ২৬ সেপ্টেম্বর তাঁর অস্ত্রোপচার হয়। সার্জনরা পেট কেটে চুলের বিরাট দলা বার করেন।

মহিলার এই অস্বাভাবিক ঘটনার সঙ্গে কিন্তু জড়িয়ে রয়েছে মনের সমীকরণ। তিনি ভুগছিলেন ট্রাইকোফ্যাগিয়া বা রাপুনজেল সিনড্রোমে। কী এই ট্রাইকোফ্যাগিয়া? এই মনস্তাত্ত্বিক ব্যাধিযুক্ত ব্যক্তিরা নিজের চুল চোষে বা চিবিয়ে খায়। গিলেও নেন অনেকে! এই অবস্থা রোগী শক্ত খাবার খেতে পারে না এবং যখনই সে তরল খায় তখন বমি হয়ে যায়।

 

'ট্রাইকোফ্যাগিয়া একটি ক্রনিক মানসিক ব্যাধি যা বারবার শরীরে চুল ঢোকানোর সঙ্গে জড়িয়ে। এটি প্রায়শই ট্রাইকোটিলোম্যানিয়ার সঙ্গেই যুক্ত থাকে, এমন অবস্থার মধ্যে দিয়ে যে যায়, সে,  নিজের চুল টেনে নেবেই।' বলছেন বেরেলির জেলা হাসপাতালের সার্জন ডাক্তার এমপি সিং।

কাউন্সেলিং করার পর একুশ বছরের সেই মহিলা স্বীকার করেছেন যে, সে পাঁচ বছর বয়স থেকেই তাঁর চুল খাচ্ছেন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link