চার অসুখের ছদ্মবেশে করোনার হানা! চিনে নিন এর সব রকম উপসর্গ

Sudip Dey Mon, 27 Apr 2020-2:56 pm,

আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, করোনাভাইরাসের নানা ধরনের উপসর্গ ততই সামনে আসছে। বার বার উপসর্গ বদলে ভয়ঙ্কর হচ্ছে করোনাভাইরাস। এখনও পর্যন্ত মোট চার অসুখের ছদ্মবেশে সামনে এসেছে করোনার উপসর্গ। আসুন সেগুলি সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

শুরুটা হয়েছিল, জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথার মতো ইনফ্লুয়েঞ্জার উপসর্গ দিয়ে। ফলে আবহাওয়ার পরিবর্তনের ফলে হওয়া সাধারণ জ্বর, সর্দি-কাশির সঙ্গে এর তফাৎ বুঝে ওঠা বেশ মুশকিল হচ্ছিল চিকিত্সক থেকে সাধারণ মানুষের পক্ষে।

ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গের পর হার্ট অ্যাটাকের উপসর্গ নিয়ে হাজির হল এই ভাইরাস। Covid-19-এর এই ভোল বদলে প্রথমটায় কিছু বুঝতেই পারছিলেন না চিকিত্সকরাও। ফলে একাধিক পরীক্ষার পর যতক্ষণে তাঁরা বুঝতে পেরেছেন যে রোগীর হার্ট অ্যাটাক নয়, হৃদযন্ত্রের পেশীতে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে, ততক্ষণে হয়তো অনেকের শরীরেই সংক্রমিত হয়ে গিয়েছে এই ভাইরাস।

ইনফ্লুয়েঞ্জা আর হার্ট অ্যাটাকের উপসর্গের পর এবার গ্যাস্ট্রিকের সমস্যার ছদ্মবেশে হাজির করোনাভাইরাস! একেই বিশেষজ্ঞরা ‘গ্যাস্ট্রো-করোনাভাইরাস’ বলে ব্যাখ্যা করছেন। পেটে ব্যথা, পেট কামড়ানো বা মোচড় দেওয়া, পেট শক্ত হয়ে থাকা সঙ্গে জ্বর— এগুলিই হল গ্যাস্ট্রো করোনাভাইরাসের প্রাথমিক লক্ষণ। তবে পরে ক্রমশ পেট খারাপের সঙ্গে সঙ্গে জ্বর, কাশির মতো সমস্যাও বাড়তে থাকে।

বিজ্ঞানীদের দাবি, ত্বকের লালচে র‍্যাশও নাকি করোনাভাইরাসের সংক্রমণের লক্ষণ! সম্প্রতি ইতালিতে বেশ কয়েকজনের শরীরে এই উপসর্গ দেখা গিয়েছে। সঙ্গে জ্বর আর গলা ব্যথার মতো সমস্যা। অনেক ক্ষেত্রে অন্য কোনও রকম অসুবিধা নেই, রয়েছে শুধুমাত্র ত্বকের লালচে র‍্যাশ! এর ২-৩ দিন পরই তাঁদের শরীরে আরও একাধিক জটিল সমস্যা দেখা দিচ্ছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link