পশ্চিমবঙ্গ-সহ ৪ রাজ্য থেকে আধা সামরিক বাহিনী প্রত্যাহার করল কেন্দ্র

Sun, 19 Aug 2018-5:14 pm,

বিভিন্ন রাজ্যে মোতায়েন থাকা আধা সামরিক বাহিনী প্রত্যাহারের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। চারটি রাজ্য থেকে তুলে নেওয়া হচ্ছে আধা সামরিক বাহিনীর ৭০০০ জওয়ানকে। 

পশ্চিমবঙ্গ থেকেই সর্বাধিক বাহিনী প্রত্যাহার করা হচ্ছে বলে খবর। কেন হঠাত্ বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিল মোদী সরকার? জানা গিয়েছে, নকশাল অধ্যুষিত ছত্তিসগঢ়ের বস্তারে মোতায়েন করা হবে বাহিনীকে। 

বিহার, পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে নকশাল বিরোধী অভিযানে মোতায়েন করা হয়েছিল বাহিনী।  উত্তরপ্রদেশে আবার অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য রাখা হয়েছিল জওয়ানদের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, পশ্চিমবঙ্গ থেকে তিন কোম্পানি, বিহার থেকে ২ কোম্পানি এবং ঝাড়খণ্ড ও উত্তরপ্রদেশ থেকে ১ কোম্পানি করে বাহিনী প্রত্যাহার  করা হচ্ছে।

দীর্ঘসময় পর এই রাজ্যগুলি থেকে বাহিনী প্রত্যাহার করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক।

ছত্তিসগঢ়ে আরও বাহিনীর আর্জি করেছিল আধা সামরিক বাহিনী। তাদের আর্জি  মেনেই  মাওবাদী  উপদ্রুত এলাকায় বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। 

 

সুকমা, বীজাপুর, কাঙ্কের ও কোন্দাগাঁওয়ে তত্পরতা বেড়েছে মাওবাদীদের। প্রত্যন্ত এলাকাতেও শিবিরের সংখ্যা বাড়িয়েছে সিআরপিএফ। 

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, অতিরিক্ত  বাহিনী নিয়ে জোরদার নকশাল বিরোধী অভিযান চালানোর পরিকল্পনায় রয়েছে কেন্দ্রীয় সরকার। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link