মাস্ক পরায় ব্রিটেন, আমেরিকাকে টেক্কা দিচ্ছে ভারত, বিশ্বে কত নম্বরে স্থান জেনে নিন

Sudip Dey Sun, 09 Aug 2020-1:20 pm,

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরা অনেকেই প্রায় অভ্যাসে পরিনত করেছেন। তবে এখনও অনেকেই মাস্ক পরার ক্ষেত্রে তেমন স্বচ্ছন্দ বোধ করেন না। সম্প্রতি বিশ্বের ১৫টি দেশে মাস্কের ব্যবহার নিয়ে একটি সমীক্ষা চালায় Ipsos India। আসুন জেনে নেওয়া যাক ওই সমীক্ষার বিষয়ে খুঁটিনাটি তথ্য...

মার্চ-এপ্রিল মাস জুড়ে বিশ্বের ১৫টি দেশে মাস্কের ব্যবহার আর করোনা সম্পর্কে সচেতনতার বিষয়ে সমীক্ষা চালায় Ipsos India। এই সমীক্ষার ফলাফল অনুযায়ী, ইউরোপ, আমেরিকার উন্নত দেশগুলির তুলনায় করোনা সচেতনতায় এগিয়ে এশিয়ার দেশগুলি।

এই সমীক্ষার ফলাফল অনুযায়ী, মাস্কের ব্যবহার আর করোনা সচেতনতায় তালিকার শীর্ষে রয়েছে ভিয়েতনাম। এ দেশের প্রায় ৯১ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে চিন (৮৩ শতাংশ), তৃতীয় স্থানে ইতালি (৮১ শতাংশ) এবং চতুর্থ স্থানে রয়েছে জাপানের (৭৭ শতাংশ) নাম।

মাস্কের ব্যবহার আর করোনা সচেতনতায় তালিকার পঞ্চম স্থানে রয়েছে ভারতের নাম। এই সমীক্ষার ফলাফল অনুযায়ী, এ দেশের প্রায় ৭৬ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন। এই সমীক্ষার ফলাফলে দাবি করা হয়েছে, ব্রিটেনে মাত্র ১৬ শতাংশ, জার্মানিতে ২০ শতাংশ, অস্ট্রেলিয়ায় ২১ শতাংশ, কানাডায় ২৮ শতাংশ এবং ফ্রান্সে ৩৪ শতাংশ মানুষ নিয়মিত মাস্ক পরেন।

সম্প্রতি পাবলিক রিলেসন্স সোসাইটি (Public Relations Society) ভারতের ৭০টি ছোট-বড় শহরে মাস্ক পরার ক্ষেত্রে মানুষের দৃষ্টিভঙ্গি নিয়ে একটি সমীক্ষা চালায়। এই সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, দেশের প্রায় ৯ শতাংশ মানুষ এখনও মাস্ক পরেনই না।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link