Aarogya: তথ্য থাকা সত্ত্বেও, উত্তর না দেওয়ায় অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা মন্ত্রকের

Fri, 30 Oct 2020-1:34 pm,

নিজস্ব প্রতিবেদন: আরোগ্য অ্যাপ কারা বানিয়েছে সেই সম্পর্কিত সমস্ত তথ্য  থাকা সত্ত্বেও তা দেওয়া হল না আরটিআইয়ের জবাবে  উত্তর দেয়নি সরকার। এরপরই কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক তাদের অফিসারদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের জারি করা প্রতিটি নির্দেশিকায় আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করার পরামর্শ রয়েছে। এমনকি, বাধ্যতামূলক করার নির্দেশও দেওয়া হয়েছে।

আরটিআইয়ের প্রশ্নে, কে তৈরি করেছে আরোগ্য সেতু অ্যাপ জানেই না সরকার! অথচ প্রচারে মোদী

একইসঙ্গে জানা যাচ্ছে, আরোগ্য সেতু অ্যাপের ফাইল কোথায়, তথ্য চুরির বিষয়ে কী সতর্কতা নেওয়া হয়েছে, তা নিয়ে কোনও প্রশ্নেরই উত্তর দেয়নি সরকার।

মুখ্য তথ্য কমিশন ও বিরোধীদের চাপে তথ্যপ্রযুক্তি মন্ত্রক জানিয়েছে,  অফিসারদের হাতেই হয়েছে গাফিলতি। ইতিমধ্যে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ জারি করা হয়েছে।

 

অ্যাপের মাধ্যমে একাধিক তথ্য সংগ্রহ করা হয়েছে,সরকার পূর্বে জানিয়েছিল, আরোগ্য সেতু অ্যাপ তৈরিতে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থার স্বেচ্ছাসেবকরা কাজ করেছিলেন। অন্তত তিনটি জনপ্রিয় তথ্যপ্রযুক্তি ও পরিষেবা সংস্থার কর্মীরা এই অ্যাপ তৈরিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছিলেন। নীতি আয়োগের কর্তারাও এর সঙ্গে জড়িত ছিলেন। তাহলে কেন আরটিআইয়ের জবাবে উত্তপ দিতে পারল না সরকার? উঠছে প্রশ্ন।  

বিরোধীরা দাবি জানাচ্ছে, অ্যাপের লক্ষ্য কী ছিল? তা স্পষ্ট করে হলফনামায় জানাতে হবে সরকারকে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link