Atiq Ahmed Encounter: গল্প হলেও সত্যি! আতিক আহমেদের মতোই রোমহর্ষক এনকাউন্টার নিয়ে তৈরি সেরা ৮ সিনেমা...

Soumita Mukherjee Sun, 16 Apr 2023-5:01 pm,

এই তালিকায় প্রথম যে সিনেমার কথা মাথায় আসে, তা হল নানা পাটেকর অভিনীত ‘অব তক ছপ্পন’। এনকাউন্টার স্পেশালিস্ট দয়া নায়কের জীবন নিয়ে এই গল্প। এছাড়াও একাধিক এনকাউন্টার নিয়ে তৈরি ছবিতে দেখা গেছে নানা পাটেকরকে।

 

এনকাউন্টার নিয়ে নাসিরুদ্দীন শাহের একটি দুর্ধর্ষ ছবি এনকাউন্টার দ্য কিলিং। ছবিটি সেভাবে জনপ্রিয়তা না পেলেও ছবিটি দারুন। একটি এনকাউন্টার দিয়ে শুরু হয় গল্প।

 

শ্যুটআউট অ্যাট লোখন্ডওয়ালা। ১৯৯১ সালে মুম্বইয়ের লোখন্ডওয়ালায় একটি শ্যুটআউট করে মুম্বই পুলিস সংবাদে সেই খবর জনপ্রিয়তা না পেলেও ২০০৭ সালে সেই বাস্তব ঘটনা নিয়ে যখন তৈরি হয় ছবি তা তুমুল জনপ্রিয়তা পায়। এই ছবিতে পুলিস অফিসারের চরিত্রে সঞ্জয় দত, অমিতাভ বচ্চনকে দেখা গেলেও নজর কাড়েন গ্যাংস্টার চরিত্রে বিবেক ওবেরয়।

 

শ্যুট আউট অ্যাট ওয়াদালা। রেকর্ড অনুযায়ী মুম্বই পুলিসের প্রথম এনকাউন্টার হয়েছিল ১৯৮২ সালে। সেই এনকাউন্টারকে কেন্দ্র করেই সঞ্জয় গুপ্তা লেখেন চিত্রনাট্য। ছবিতে গ্যাংস্টারের চরিত্রে নজর কাড়েন জন আব্রাহাম।

 

এই তালিকায় অন্য একটি ছবি হল রিস্ক। কড়া নিরাপত্তার মাঝে একটি জেলে খুন হয় এক আসামী। বিনোদ খান্না ও রণদীপ হুডা অভিনীত এই ছবিও টানটান।

 

তিগমাংশু ধুলিয়া পরিচালিত শাগিরদ্। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে পুলিসের চরিত্রে দেখা যায় নানা পাটেকরকে। এনকাউন্টার করেন যার, সেই চরিত্রে ছিলেন অনুরাগ কাশ্যপ।

 

অন্ধকার দুনিয়া নিয়ে একাধিক ছবি বানিয়েছেন রামগোপাল বর্মা। তবে তাঁর তৈরি একটি ছবিতে দেখা গেছে এনকাউন্টার। সেই ছবিটি হল ডিপার্টমেন্ট। এই ছবির মুখ্য চরিত্রে ছিলেন অমিতাভ বচ্চন, সঞ্জয় দত ও রাণা দগ্গুবতী।

 

তবে শেষ যে ছবির নাম না করলেই নয়, তা হল অব তক ছপ্পান ২। এনকাউন্টার নিয়ে তৈরি যেকোনও ছবিতে দশ গোল দিতে পারে এই সিরিজ।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link