Kolkata Bus Air Purification System | Air Pollution: বায়ুদূষণ রোধে রাজ্যজুড়ে ২০০০ সরকারি বাসেই বসছে BRMAPS

Fri, 24 Nov 2023-5:59 pm,

অয়ন ঘোষাল: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জুন মাসে মাত্র ৩টি সরকারি বাসে পরীক্ষামূলকভাবে যন্ত্র বসিয়ে দারুণ ফল। পুজোর পর পরই তাই ৫১টি সরকারি বাসে দূষণ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ যন্ত্র বসানোর কাজ শেষ করল পরিবহন দফতর।

 

এরপর লক্ষ্য কলকাতার বুকে চলা ডিজেলচালিত ৬৭৫টি বাসের মাথায় যন্ত্র বসানো। সেই কাজ শেষ হলে রাজ্যজুড়ে চলা ২০০০ সরকারি ডিজেলচালিত বাসেই বসতে চলেছে বাস রুফ মাউন্টেন এয়ার পিউরিফিকেশন সিস্টেম বা BRMAPS।

 

কী এই সিস্টেম? কীভাবে কাজ করে? কলকাতার বায়ুদূষণ রোধে গত জুন মাসে এই বিশেষ যন্ত্র পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ প্রথম তুলে ধরে। তিলোত্তমার বায়ুদূষণ রোধে এই নয়া প্রযুক্তি রাজ্য পরিবহন দফতরের নজরে পড়ে। 

 

শহরের দূষণের মাত্রা সঠিকভাবে পরিমাপ করতে গোটা দেশে প্রথমবার গত অগাস্ট মাসে শহরের ৩টি ডিজেল চালিত সরকারি বাসের ছাদে বসানো হয় ‘বাস রুফ মাউন্টেড এয়ার পিউরিফিকেশন সিস্টেম’ নামে এক বিশেষ ধরনের যন্ত্র।

 

এই যন্ত্রের মাধ্যমে যাত্রী নিয়ে চলার সময় যাতায়াতের পথে দূষণের মাত্রা পরিমাপ করতে করতে যাবে বাসগুলি। তথ্য সংগ্রহের পর তা দ্রুত পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কন্ট্রোল রুমে পাঠিয়ে দেওয়া হবে। 

 

এই বিশেষ যন্ত্রে বসানো থাকছে একটি এয়ার ফিল্টারও। ওই এয়ার ফিল্টারটি দূষিত বাতাস শুষে নিয়ে পরিশুদ্ধ বাতাস ছড়িয়ে দিতে সক্ষম।

 

প্রথমে পরীক্ষামূলকভাবে মাত্র ৩টি বাসে বসানোর পর রেজাল্ট দেখে খুশি পরিবহন দফতর তাই দুর্গাপুজো মিটতেই এটিকে পাইলট প্রোজেক্ট হিসেবে হাতে নেয়। ইতিমধ্যেই ৫১টি বাসে এই ডিভাইস লেগে গিয়েছে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link