EXPLAINED | Ajay Jadeja`s Net Worth: সম্পত্তিতে কোহলিকে মাত জাদেজার! `রাজকীয়` কারণেই প্রাক্তন এখন দেশের ধনীতম ক্রিকেটার

Subhapam Saha Tue, 15 Oct 2024-7:13 pm,

যদি আপনাকে প্রশ্ন করা হয় যে, ভারতের ধনীতম ক্রিকেটার কে? উত্তরে বিরাট কোহলি, এমএস ধোনি বা সচিন তেন্ডুলকরের নাম বলেন, তাহলে আপনার উত্তর একেবারে ভুল। উত্তরটা কিছু ঘণ্টা আগেও ছিল বিরাট। তবে এখন অজয় জাদেজা! হ্য়াঁ, ঠিকই পড়েছেন। নয়ের দশকে ভারতীয় ক্রিকেট মাতানো অলরাউন্ডার এখন মোট সম্পত্তির পরিমাণে বিরাটকে ছাপিয়ে গেলেন। আর রাতারাতি এই পরিহবর্তন ঘটল এক 'রাজকীয়' কারণেই!

সচিন তেন্ডুলকরের পর ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় ব্যাটিং সুপারস্টারের নাম বিরাট। তিনি নিজেকে নিয়ে গিয়েছেন গগনচুম্বী উচ্চতায়। সর্বকালের অন্যতম সেরা ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি। জনপ্রিয়তার নিরিখে বিশ্বের প্রথমসারির অ্যাথলিটদের মধ্যে বাইশ গজের 'কিং'। সোশ্যাল মিডিয়ায় ২৭০ মিলিয়ন মানুষ ফলো করেন কোহলিকে। টাকার সিংহাসনেই অধিষ্ঠিত 'রাজা'! তাঁর সম্পত্তির অঙ্কও মাথা ঘুরিয়ে দেওয়ার মতোই। 

কোহলি ভারতীয় ক্রিকেট বোর্ডের 'এ প্লাস' ক্যাটেগরির ক্রিকেটার। রোহিত শর্মা, জসপ্রীত বুমরা ও রবীন্দ্র জাদেজার সঙ্গেই কোহলি বার্ষিক ৭ কোটি টাকা উপার্জন করেন বিসিসিআই থেকে। টেস্টপিছু কোহলি ম্যাচ-ফি পান ১৫ লক্ষ টাকা। পঞ্চাশ ওভারের ক্রিকেটে সেই অঙ্কটা ৬ লক্ষ টাকা ও দেশের জার্সিতে টি-২০ ম্যাচ খেলে তিনি পান ৩ লক্ষ টাকা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের আইকন তিনি। আইপিএলের ১৪ ম্যাচের জন্য তাঁর আরসিবি-র সঙ্গে চুক্তি ১৫ কোটি টাকার। ব্ল্যু ট্রাইব, ইউনিভার্সাল স্পোর্টসবিজ, এমপিএল ও স্পোর্টস কনভোর মতো সাতটি স্টার্ট-আপ ব্র্যান্ডকে এনডোর্স করেন কোহলি। তাঁর মোট ব্র্যান্ড এনডোর্সমেন্টের সংখ্যা ১৮টি। প্রতিটি বিজ্ঞাপন শ্যুট করার জন্য বার্ষিক সাড়ে সাত থেকে দশ কোটি টাকা নিয়ে থাকেন তিনি। বলিউড ও স্পোর্টস ইন্ডাস্ট্রি মিলিয়ে এত টাকা আর কোনও সেলেব চার্জ করেন না। কোহলির মোট সম্পত্তির পরিমাণ এখন ১০০০ কোটি টাকা!

 

কোহলির থেকে ৪৫০ কোটি টাকা বেশির মালিক জাদেজা। কিন্ত রাতারাতি জাদেজা কীভাবে এত টাকার মালিক হয়ে গেলেন! জাদেজা সম্প্রতি শিরোনামে এসেছেন রাজ সিংহাসনে বসে। গত বিজয়া দশমীর শুভদিনেই নওয়ানগরের (এখন জামনগর) নতুন জাম সাহেব হিসাবে ঘোষণা করা হয়েছে। তাঁকে তার জেঠু এবং নওয়ানগরের প্রাক্তন জাম সাহেব শত্রুস্যাল্যসিংহজি দিগ্বিজয়সিংহজি জাদেজার উত্তরসূরি হিসেবে ঘোষণা করেন। একটি চিঠিতে, শত্রুস্যাল্যসিংহজি দিগ্বিজয়সিংহজি জাদেজা তাঁর ভাইপোকে জামনগরের নতুন উত্তরাধিকারী হিসাবে ঘোষণা করেছেন। প্রাক্তন ভারতীয় ক্রিকেটারই এখন নতুন জাম সাহেব। ফলে উত্তরাধিকার সূত্রেই তিনি পেলেন সব সম্পত্তি। যার ফলে জাদেজার মোট  সম্পত্তির পরিমাণ দাঁড়াল ১৪৫০ কোটি টাকা!

স্বাধীনতার আগে, জামনগরের নওয়ানগর একটি রাজকীয় রাজ্য ছিল। যার রাজধানী ছিল নওয়ানগর, যা বর্তমানে জামনগর নামে পরিচিত। জামনগর 'জাম সাহেব' দ্বারা শাসিত হয়েছিল। যারা জাদেজা রাজপুত রাজবংশের একই পূর্বপুরুষের অন্তর্ভুক্ত ছিল। জামনগরের রাজপরিবারের সঙ্গেও ক্রিকেটের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। অজয় জাদেজার ঠাকুরদা, দিগ্বিজয়সিংহজি জাদেজাও কিন্তু ক্রিকেটার ছিলেন।শুধু তাই নয়, তিনি ১৯৩৭ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত বিসিসিআই-এর অন্যতম সভাপতিও ছিলেন। দিগ্বিজয়সিংহজি জাদেজা ১৯৩৩ সালে জাম সাহেবের উপাধি পেয়েছিলেন এবং তার আগে তিনি সেই বছরই সৌরাষ্ট্রের হয়ে একটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন।

জাদেজা তাঁর ভয়ডরহীন এবং আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন। ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত ১৫টি টেস্ট ম্যাচ এবং ১৯৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। জাদেজা বিশেষ করে ওডিআইতে ত্রাতার ভূমিকায় উত্তীর্ণ হতেন, ফিনিশিং দক্ষতায় বহু ম্য়াচেই ভারতকে কঠিন জায়গা থেকে উদ্ধার করেছেন। ওডিআই-তে ৬টি সেঞ্চুরি এবং ৩০টি হাফ সেঞ্চুরি সহ তিনি প্রায় ৬০০০ আন্তর্জাতিক রান করেছেন তিনি। খেলা ছাড়ার পর কোচিং ও ধারাভাষ্য়, দুই ভূমিকাতেই তাঁকে পাওয়া গিয়েছে। আফগানিস্তান দলকে বিনা বেতনে কোচিং করিয়েছেন তিনি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link