RBI Cheque Rules: চেকবুক ব্যবহার করেন? রিজার্ভ ব্যাঙ্কের নয়া নিয়ম জানা না থাকলে বিপদ!

Wed, 04 Aug 2021-6:49 pm,

নিজস্ব প্রতিবেদন: পয়লা অগাস্ট থেকে চেক ব্যবহারে (Cheque Rule) নিয়মে বড়সড় বদল এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI)। এবার থেকে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চেক দেওয়ার (Cheque Isuue) আগে সতর্ক থাকতে হবে গ্রাহকদের। 

শীর্ষ ব্যাঙ্কের সিদ্ধান্ত অনুযায়ী, ন্যাশনাল অটোমেডেড ক্লিয়ারিং হাউস NACH বা নিকাশি ঘর (Clearing House) এবার থেকে ২৪ ঘণ্টাই চালু থাকে। সমস্ত রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কের (Natioanlized and Private Banks) ক্ষেত্রেই প্রযোজ্য থাকবে এই নিয়ম। 

অর্থাৎ নয়া নির্দেশিকা অনুযায়ী, ছুটির দিনেও এবার থেকে ব্যাঙ্কে আপনার চেক ক্লিয়ার (Cheque Clear) হবে। একদিকে কম সময় নেওয়া যেমন সুখবর তেমনই পাশাপাশি সতর্ক থাকতে হবে ব্যাঙ্কের ব্যালেন্স (Account Balance) পর্যাপ্ত আছে কি না সে বিষয়েও। 

 

শনিবার শেষ মুহূর্তে ব্যাঙ্কে ফেলা চেক ক্লিয়ার হতে পারে রবিবার সকালেও। আর তাই অ্যাকাউন্টে সর্বদা পর্যাপ্ত ব্যালেন্স বজায় রাখতে হবে। কারণ চেক বাউন্স হলে মোটা অঙ্কের পেনাল্টি গুণতে হবে।

প্রসঙ্গত, আগে ছুটির দিন থাকায় চেক ফেলে অনেকেই পরে ক্যাশ ডিপোজিট করতেন। কিন্তু সেই অভ্যাসে ইতি টানতে হবে গ্রাহকদের। তবে এখন থেকে ছুটির দিনেও চিন্তার কারণ নেই। বাকি কর্মদিবসের মতোই ছুটির দিনেও ব্যাঙ্কের চেক পাস হবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link