UEFA Euro 2024: এক ক্লিকে পুরো ইউরো গাইড, স্রেফ স্লাইড সরবে গল্প বলবে...

Subhapam Saha Thu, 13 Jun 2024-8:12 pm,

বিশ্বফুটবলে একেবারে গায়ে গায়ে জোড়া মেজর টুর্নামেন্ট। কোপা আমেরিকা (Copa America 2024) ও ইউরো কাপ (Euro Cup 2024)। দুয়ারে কড়া নাড়ছে কোপা। এবার কাপযুদ্ধ মার্কিন মুলুকে। কোপা ফিরছে আমেরিকায়। জো বাইডেনের দেশে ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে লাতিন আমেরিকার শ্রেষ্ঠ ফুটবল প্রতিযোগিতা। আমেরিকার ফুটবল উন্নয়নের পালে হাওয়া তো লাগছেই। কারণ ২০১৬ সালের পর ফের আমেরিকার মাটিতে কোপা। অন্য়দিকে জার্মানিতে ১৫ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত চলবে ইউরোর লড়াই। 

 

ইংল্য়ান্ড, ফ্রান্স, পর্তুগাল, স্পেন এবং জার্মানির মতো ইউরোপের সেরা ফুটবল দলগুলি তৈরি। এবার জার্মানিতে মহারণ। ১৫ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত চলবে লড়াই। ১৯৮৮ সালে পশ্চিম জার্মানি ইউরোর আয়োজন করেছিল। তারপর জার্মানি আবার পেল গুরুদায়িত্ব। ২০২১ সালে শেষবার ইউরো হয়েছিল। ইংল্য়ান্ডকে হারিয়ে চ্য়াম্পিয়ন হয়েছিল ইতালি। এবার দেখার ইউরো কোনও নতুন চ্য়াম্পিয়ন পায় নাকি পুরনো কেউ বাজিমাত করে! 

 

ইউরো কাপে মোট ২৪টি দল অংশ নিচ্ছে। তাদের ছ'টি গ্রুপে ভাগ করা হয়েছে-  A, B, C, D, E, F । গ্রুপ পর্যায়ের খেলা চলবে ২৭ জুন পর্যন্ত। নকআউট শুরু ২৯ জুন থেকে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, কিলিয়ান এমবাপে, লুকা মদরিচ, টনি ক্রুস ও হ্য়ারি কেনদের দেখার পালা এবার। চলতি ইউরো দেখতে চলেছে একাধিক কিংবদন্তির শেষ আন্তর্জাতিক অ্য়াসাইনমেন্ট।

গ্রুপ এ:  জার্মানি, হাঙ্গেরি, স্কটল্যান্ড ও সুইজারল্য়ান্ড  গ্রুপ বি:  ক্রোয়েশিয়া, ইতালি, স্পেন, আলবেনিয়া গ্রুপ সি:  ইংল্য়ান্ড, ডেনমার্ক, সার্বিয়া, স্লোভেনিয়া গ্রুপ ডি:  ফ্রান্স, নেদারল্য়ান্ডস, অস্ট্রিয়া, পোল্য়ান্ড গ্রুপ ই:    বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া, ইউক্রেন গ্রুপ এফ: পর্তুগাল, চেক প্রজাতন্ত্র, জর্জিয়া ও তুরস্ক (দেখতে গেলে গ্রুপ বি গ্রুপ অফ ডেথ)  

প্রতি গ্রুপ থেকে দু'টি করে দল যাবে রাউন্ড অফ সিক্সটিনে। কোনও গ্রুপের শীর্ষে থাকা দল পরবর্তী গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে খেলার সুবিধা পাবে। ধরা যাক গ্রুপ পর্বের শেষে গ্রুপ 'এ'র শীর্ষে থাকা দল রাউন্ড অফ সিক্সটিনে গ্রুপ 'বি' রানার্স আপের সঙ্গে মুখোমুখি হবে। এর বিপরীতটিও ঠিক ঘটবে। এখান থেকে সেরা আট হয়ে শেষ চার ও শেষ দুই। ১৫ জুলাই বার্লিনের ঐতিহাসিক অলিম্পিয়াস্ট্য়াডিয়নে হবে শিরোপা নির্ধারক ফাইনাল।

উয়েফা ইউরো ভারতে টিভিতে সম্প্রচার করবে Sony Sports Ten 2, Sony Sports Ten 2 HD, Sony Sports Ten 3, Sony Sports Ten 3 HD, Sony Sports Ten 4, Sony Sports Ten 4 HD, Sony Sports Ten 5 ও  Sony Sports Ten 5 HD। অন্য়দিকে অনলাইনে SonyLiv app -এ স্ট্রিম করে দেখা যাবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link