`পরম সৌভাগ্যের দিন, স্বামীজির দর্শন মেনেই আমরা পথ চলি`, বিবেকানন্দের বাড়ি ঘুরে বললেন Amit Shah

Sat, 19 Dec 2020-11:58 am,

নিজস্ব প্রতিবেদন : "আজ আমার সৌভাগ্যের দিন, আনন্দের দিন।" দুদিনের রাজ্য সফরের প্রথম দিনে উত্তর কলকাতার সিমলা স্ট্রিটে স্বামী বিবেকানন্দের জন্মভিটে ঘুরে শ্রদ্ধাজ্ঞাপনের পর বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "এটা সেই জায়গা, যেখানে ভারতের সবচেয়ে তেজস্বী পুরুষ স্বামী বিবেকানন্দ জন্মেছিলেন। ভারতের বিশ্বজয়ের সূচনা করেছিলেন তিনি। শিকাগো ধর্ম সম্মেলনে একটা কথাতেই সারা বিশ্বে সনাতন ধর্মকে ছড়িয়ে দিয়েছিলেন স্বামীজি। ভারতের দর্শন সারা বিশ্বে ছড়িয়েছিলেন। তাঁর সেই ভাবাদর্শ মেনেই আমরা পথ চলি। সরকার পরিচালনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।"  

একইসঙ্গে Amit Shah আরও বলেন, "সেদিন যেমন স্বামীজীকে প্রয়োজন ছিল, আজকের সাম্প্রতিক বিশ্বের পরিস্থিতিতে স্বামী বিবেকানন্দের প্রয়োজনীয়তা আরও বেশি। তিনি আধ্যাত্মিকতার সঙ্গে আধুনিকতাকে মিলিয়ে দিয়েছিলেন। "

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে সকাল থেকেই সাজ সাজ রব সিমলা স্ট্রিটে। অমিত শাহ পৌঁছতেই তাঁকে বরণ করে নেন রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীরা। সিমলা স্ট্রিটে পৌঁছেই বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করেন অমিত শাহ। 

এরপর সংস্কৃত শ্লোক উচ্চারণের মধ্যে দিয়ে মন্ত্রপাঠ করে পুজো দেন সেখানে। মাল্যদান করেন রামকৃষ্ণ ও সারদা মায়ের ছবিতেও। তারপর তিনি ঘুরে দেখেন স্বামী বিবেকানন্দের জন্মভিটে।

সূচি অনুযায়ী, মিনিট ১৫ সিমলা স্ট্রিটে থাকার কথা থাকলেও, স্বামী বিবেকানন্দের জন্মভিটেয় তার থেকে বেশি সময়ই কাটান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

খানিকক্ষণ সেখানে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। উপহার হিসেবে রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীরা তাঁকে উত্তরীয় পরিয়ে দেন। একইসঙ্গে ৩টি বইও উপহার হিসেবে তুলে দেওয়া হয় Amit Shah এর হাতে। 

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বেলুর মঠের ঘনিষ্ঠ যোগ রয়েছে। তাই রাজ্য সফরে এসে বিবেকানন্দের জন্মভিটেতে অমিত শাহের পরিদর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাত্পর্যপূর্ণও বটে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link