বেইরুট বিস্ফোরণে টনক নড়বে! চেন্নাই বিমানবন্দরেও মজুত আছে অ্যামোনিয়াম নাইট্রেট

Thu, 06 Aug 2020-5:30 pm,

পর পর দুটি বিস্ফোরণে ১৩৫ জন মানুষ প্রাণ হারিয়েছেন। পাঁচ হাজার মানুষ আহত। লেবাননের বেইরুটের বিস্ফোরণেক ঘটনায় এখন চোখে জন গোটা বিশ্ববাসীর। সামান্য অসতর্কতা কত বড় বিপদ ডেকে আনতে পারে সেটাই যেন দেখিয়ে দিল এই বিস্ফোরণ। বেইরুটের বন্দর এলাকায় ছবছর ধরে মজুত করা ছিল কয়েক টন অ্যামোনিয়াম নাইট্রেট। 

পর পর দুটি জোরালো বিস্ফোরণ। তাতেই কেঁপে উঠেছিল গোটা লেবানন। দুসপ্তাহের জন্য বেইরুটে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। জানা গিয়েছে, ২৭০০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত ছিল সেখানে। তা থেকেই ভয়ঙ্কর বিস্ফোরণ হয়। 

ভারতের চেন্নাই বিমানবন্দরের সামনেও একটি গুদামে ৭৪০ টন অ্যামানিয়াম নাইট্রেট মজুত করা রয়েছে। বেইরুটের ভয়াবহ বিস্ফোরণের পর ওই এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই গুদামে বিভিন্ন জায়গা থেকে বাজেয়াপ্ত করা অ্যামোনিয়াম নাইট্রেট জমা করা হয়েছে। 

ইতিমধ্যে তামিলনাড়র পিএমকে নেতা রামাদোস চেন্নাই বিমানবন্দর সংলগ্ন ওই গুদামে মজুত অ্যামোনিয়াম নাইট্রেট সরিয়ে ফেলার দাবি তুলেছেন। তিনি জানিয়েছেন, প্রশাসন যেন ওখানে মজুত থাকা বিস্ফোরক পদার্থ সরানোর বা সতর্কতা মেনে নষ্ট করার উদ্যোগ নেয়। না হলে বেইরুটের মতো দুর্ভাগ্যজনক ঘটনা সেখানেও ঘটতে পারে। 

চেন্নাই কাস্টমস অবশ্য জানিয়েছে, দুশ্চিন্তার কোনও কারণ নেই। ওই গুদামের আশেপাশে জনবসতি নেই। তা ছাড়া অ্যামোনিয়াম নাইট্রেট যথেষ্ট সতর্কতার সঙ্গেই মজুত করা হয়েছে। আদালতের নির্দেশ মেনে খুব তাড়াতাড়ি ওই গুদামে মজুত ৭৪০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বিক্রির জন্য অনলাইনে নিলামে তোলা হবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link