জুতো ছুড়ে মারা হয়েছিল যাদের, তারাই এবার এশিয়ার সেরা

Suman Majumder Sat, 02 Feb 2019-2:01 pm,

একেই হয়তো বলে মাঠের জবাব মাঠে ফিরিয়ে দেওয়া! সেমিফাইনাল খেলতে নেমে চরম অপমানিত হতে হয়েছিল তাদের। আরব আমিরশাহির সমর্থকরা তাঁদের উপর জুতোবৃষ্টি করেছিলেন। সেই অপমানের বদলা তাঁরা নিলেন মাঠেই। 

জাপানের মতো শক্তিশালী দেশকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতে নিল কাতার। আবুধাবির শেখ জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ৩-১ গোলে জিতল তারা। 

ফিফা র‌্যাংকিংয়ে অনেকটাই পিছিয়ে কাতার। সেক্ষেত্রে তারা কী করে বিশ্বকাপের মতো টুর্নামেন্ট আয়োজন করার সুযোগ পায়। এমনই প্রশ্ন করেছিলেন অনেকে। কেউ কেউ বলেছিলেন, বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার জন্য কাতার তত্কালীন ফিফা সভাপতি সেপ ব্লাটারক ঘুঁষ দিয়েছে। তবে যাবতীয় সমালোচনার জবাব দিয়ে দিল ২০২২ বিশ্বকাপ আয়োজক দেশটি। 

কাতারের সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহীর রাজনৈতিক সম্পর্ক ভাল নয়। ফলে কাতারের কোনও সমর্থক সেমিফাইনালে প্রিয় দলকে সমর্থন জানানোর জন্য সংযুক্ত আরব আমিরশাহীতে আসতে পারেননি। সম্পূর্ণ প্রতিকূল পরিস্থিতিতে এশিয়া কাপের সেমিফাইনাল খেলতে নেমেছিল কাতার। তার পরও তারা জয় ছিনিয়ে নেয়। হার হজম করতে পারেননি আরবের সমর্থকরা। তারা কাতারের ফুটবলারদের দিকে জুতো, জলের বোতল ইত্যাদি ছুড়ে মারতে শুরু করেছিলেন। 

ফিফা র‌্যাংকিংয়ে জাপানের থেকে ৪৩ ধাপ পিছনে রয়েছে কাতার। এদিন ১২ মিনিটে এগিয়ে যায় কাতার। এর পর ম্যাচের ২৭ ও ৮৩ মিনিটে বাকি দুটি গোল করে কাতার। এদিন কাতারের আলমোয়েজ আলি একটি রেকর্ড গড়লেন। এশিয়ান কাপের এক আসরে সর্বোচ্চ ৯ গোলের রেকর্ড এখন কাতারের এই ফুটবলারের দখলে। এর আগে ৮ গোল করে রেকর্ডটি ছিল ইরানের আলি দাইয়ের। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link