Bacteria Business: শুধু রোগই ছড়ায় না! ব্যাকটেরিয়া বেচে আয় লক্ষ লক্ষ টাকা...

Tue, 21 Mar 2023-5:22 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যাকটেরিয়া বেচেও লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। শিরিষ গাছের ব্যাকটেরিয়া সংগ্রহই হয়ে উঠেছে কিছু মানুষের পেশা।

 

বসিরহাট মহকুমার সুন্দরবন অঞ্চলের মিনাখাঁ, সন্দেশখালির আশপাশের এলাকার একদল মানুষ প্রতিদিন ভোরে উঠেই বেরিয়ে পড়ছে শিরিষ গাছ থেকে ব্যাকটেরিয়ার খোঁজে। শুধুমাত্র শিরিষ গাছেই নয় বাবলা, কুল, অর্জুন গাছে এই ছত্রাকের দেখা মেলে। যা রূপান্তরিত হয়ে তৈরি করা হয় রঞ্জন বা রেসিন।

 

ছত্রাক আক্রমণে গাছের ডালে টকটকে লাল একটি আবরণ এবং আবরণের উপরী অংশে সাদা দুধের মত তুলো জাতীয় একটি প্রলেপ পড়তে দেখা যায়। সংগ্রহকারীরা যত্নসহকারে গাছ থেকে আহরণ করছে এইছত্রাক আক্রান্ত ডাল। সেই ডাল পৌঁছে যাচ্ছে বাড়ি বাড়ি।

 

গৃহবধূ, কিশোর কিশোরীরা ডাল থেকে ছাড়িয়ে নিচ্ছে ছত্রাক ও তার উচ্ছিষ্ট। যা নির্দিষ্ট ব্যবসায়িক স্থানে পাঠানোর জন্য উপযোগী করেই বস্তাভর্তি করা হচ্ছে।

 

স্থানীয় ব্যাবসায়ীদের কাছে প্রতি কেজি পোকা বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা পর্যন্ত। প্রতিদিন গড়ে প্রায় ১০-১২ কেজি ছত্রাক সংগ্রহ করেন ব্যবসায়ীরা। এক ব্যবসায়ী জানান, সংগৃহীত ছত্রাক মিনাখাঁর দেউলি এলাকায় তারা বিক্রি করেন। গাছের এই ছত্রাক দিয়ে এক ধরনের আঠা ও আসবাবপত্রের রং তৈরি হচ্ছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link