Bappi Lahiri Passed Away: আকস্মিক ধাক্কা! খ্যাতির শিখরেই সঙ্গীত জীবনে ইতি টানতে চেয়েছিলেন বাপ্পি

Wed, 16 Feb 2022-3:49 pm,

নিজস্ব প্রতিবেদন: কিংবদন্তী কিশোর কুমারের সঙ্গে রক্তের সম্পর্ক ছিল বাপ্পি লাহিড়ির। ছিল নাড়ির টান। কিংবদন্তী কিশোর কুমার সম্পর্কে বাপি লাহিড়ির মামা ছিলেন। তাঁকে 'মামাজি' ডাকতেন বাপ্পি লাহিড়ি। অনুজ 'বাপ্পি'র কেরিয়ারে আগাগোড়া সাপোর্ট করে গিয়েছেন কিশোর কুমার। দুজনে যুগলবন্দিতে 'চলতে চলতে', 'ইনতেহা হো গ্যায়ি', 'পাগ ঘুংরু বান্ধ', 'টাকি ও টাকি'-র মতো কিছু অসাধারণ সুপারহিট গান তৈরি করেছিলেন।

এমনকি 'ভাগ্নে' বাপ্পি লাহিড়ির সুরে 'কভি আলবিদা না কহেনা' রেকর্ড করার সময় কেঁদে ফেলেছিলেন কিশোর 'মামা'। ভারতীয় সিনেমার ইতিহাসে কালজয়ী গানের তালিকায় জায়গা করে নিয়েছে এই গান। বাপ্পি লাহিড়ির সুরে গেয়ে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড জিতেছিলেন কিশোর কুমার। 'পাগ ঘুংরু বান্ধ' ও 'মনজিল আপনি জায়গা হ্যায়' গান দুটির জন্য সেরা প্লেব্যাক সিঙ্গারের অ্যাওয়ার্ড পান কিশোর। একসঙ্গে কনসার্টেও পারফর্ম করেছেন কিশোর-বাপ্পির মামা-ভাগ্নে জুটি। 

ওদিকে আবার ১৯৭৪-এ কিশোর কুমারের ছবিতেই বাপ্পি লাহিড়ি অভিনয়ে ডেবিউ করেন। 'বাড়তি কা নাম দাড়ি' ছবিতে অভিনয় করেছিলেন বাপ্পি লাহিড়ি। ছবিতে 'ভোপু'র ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। কিশোর কুমারের মৃত্যুতে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন বাপ্পি লাহিড়ি। মৃত্যুর একদিন আগেই বাপ্পি লাহিড়ির সুরে 'গুরু গুরু' গানটি রেকর্ড করেছিলেন কিশোর। তারপর দিনই কিংবদন্তীর প্রয়াণ।

 

প্রিয় 'মামাজি'র মৃত্যুতে সঙ্গীত পরিচালনা ছেড়ে দেওয়ার কথাও ভেবে ফেলেছিলেন বাপ্পি লাহিড়ি। কিন্তু তারপর আবার ভাবেন যে, 'দ্য শো মাস্ট গো অন।' মাঝে মাঝেই কিশোর কুমারের সঙ্গে ছবি নিজের ইনস্টাগ্রামে শেয়ার করতেন বাপ্পি লাহিড়ি। মামা কিশোর কুমারকে মনে করতেন। বলতেন, কিশোর কুমারের বিকল্প হয় না। 

এর পাশাপাশি, একদম শিশুবয়স থেকে বাপ্পি লাহিড়িকে চিনতেন সুরসম্রাজ্ঞী। কিংবদন্তী লতা মঙ্গেশকরকে 'মা' বলে ডাকতেন বাপ্পি লাহিড়ি। 'দাদু' নামে একটি বাংলা ছবিতে প্রথমবার বাপ্পি লাহিড়ির সুরে গান লতা। এছাড়াও 'আভি আভি থি দুশমনি', 'আওয়া তুঝে চান্দ পে লেজায়োঁ'-র মত হিট গানগুলি লতা গেয়েছিলেন বাপ্পি লাহিড়ির সুরে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link