`ঋতুহীন` টলিউড! আজও মেনে নিতে পারেনি বাংলা চলচ্চিত্র দুনিয়া

Sun, 30 May 2021-3:21 pm,

বন্ধু বিয়োগের মন খারাপ ভাগ করে নিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। তিনি লিখেছেন, "কতদিন হয়ে গেল তোমার সাথে বসে গল্প করিনা, দেখাও হয়না ...৮ বছর হয়ে গেল তুমি নেই...  শুধু তোমার কাজ, শিক্ষা , ভালোবাসা ,বকা আর অনেক আশীর্বাদ আছে সঙ্গে! নতুন করে মিস করিনা কারণ কোনোদিন ভুলতেই যে পারিনি তোমায় ! অনেক প্রণাম, ভালোবাসা আর তোমার প্রিয় ফুলের সুগন্ধ পাঠালাম।ভালো থেকো"। 

আট বছর পরও তিনি না থেকেও রয়েছেন দর্শকদের মনে। স্মৃতি উসকে প্রসেনজিত ভাগ করে নিয়েছেন ঋতু বিরহের কথা। টুইটে লিখেছেন, "৮ বছর হয়ে গেছে তোর কোনো মেসেজ নেই, বকাঝকা নেই, সাক্ষাৎ হয় না, ঝগড়া হয় না, নতুন নতুন গল্প নিয়ে আলোচনা হয় না। কিন্তু তুই আছিস - আমাদের মনে, আমাদের কথাবার্তায় তুই চির বর্তমান। এই সময়টায় তোর থাকা খুব দরকার ছিল রে। ভালো থাকিস ঋতু।" 

 

'প্রিয় ঋতুদা'কে স্মরণ করেছেন মিমি চক্রবর্তীও। গানের  ওপারের পুপে চরিত্র দিয়েই ইন্ডাস্ট্রির নজর কেড়েছিলেন মিমি। পুরোনো অ্যালবামের একটি ছবি দিয়ে মিমি লিখেছেন, "ভালো থেকো ঋতু দা"।

আট বছর আগে আজকের দিনেই 'ঋতুহীন' হয়ে ওঠে টলিউড। অকাল প্রয়াণ আজও মেনে নিতে পারেনি বাংলার চলচ্চিত্র মহল। চলচ্চিত্রের এক্ক ভিন্ন ঘরনা তৈরি করেছিলেন ঋতুপর্ণ ঘোষ। সমাজ থেকে দর্শন, মহাভারত, রবীন্দ্রনাথ সকলের সাবলীল যাতায়াত ছিল তাঁর প্রতিটি ছবিতে।

'উনিশে এপ্রিল' ছবির মা-মেয়ের সম্পর্ক থেকে জীবনস্মৃতির কাজ, আজ সেই স্মৃতি রোমন্থনের দিকে ভেসেছে সকলেই। ঋতুপর্ণ সৃষ্ট ২৪টি ছবির অধিকাংশই জাতীয় পুরস্কার প্রাপ্ত। অপর্ণা সেন, অমিতাভ বচ্চন, মিঠুন, প্রসেনজিৎ, দেবশ্রী, ঐশ্বর্য এমনকী সুচিত্রা মিত্রও অভিনয় করেছেন তাঁর ছবিতে।

জনপ্রিয় 'গানের ওপারে' সিরিয়াল এখনও ভালোবাসার অন্দরে সকলের। বাঙালির মননে দাগ কেটে যাওয়া গোরা চরিত্র তৈরির নেপথ্যে ছিলেন ঋতুপর্ণ। অর্জুন 'গোরা' চক্রবর্তী ভাগ করে নিলেন স্মৃতি। টুইটে লিখেছেন, " আমি সবসময় নিজেকে খুব ভাগ্যবান মনে করি যখনই মনে করি আপনি আমার মেন্টর ছিলেন। সবসময় মিস করি।"

ঋতুপর্ণ সৃষ্ট ২৪টি ছবির অধিকাংশই জাতীয় পুরস্কার প্রাপ্ত। অপর্ণা সেন, অমিতাভ বচ্চন, মিঠুন, প্রসেনজিৎ, দেবশ্রী, ঐশ্বর্য এমনকী সুচিত্রা মিত্রও অভিনয় করেছেন তাঁর ছবিতে। 

আট বছর পরও তিনি না থেকেও রয়েছেন দর্শকদের মনে। ইন্দ্রাণী পার্কের 'তাসের ঘর' আজ শূন্য। কাছের বন্ধু প্রসেনজিৎ-ঋতুপর্ণারা ভাগ করে নিলেন সেই ঘরের আড্ডা, হাসি-ঠাট্টা-ঝগড়া মধুর সময়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link