রথযাত্রা রুখতে উপরতলার চাপে গোয়েন্দা রিপোর্ট, স্টিং হাতিয়ার বিজেপির

Sat, 09 Feb 2019-11:32 pm,

বাংলায় বিজেপির রথযাত্রা আটকাতে ভুয়ো তথ্যের ভিত্তিতে রিপোর্ট তৈরি করা হয়েছিল। স্টিং অপারেশনের ভিডিয়ো প্রকাশ করে এমনটাই দাবি করেছে ইন্ডিয়া টুডে। এরপরই আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিল রাজ্য বিজেপি।  

রাজ্যে তিনটি রথ বের করার পরিকল্পনা করেছিল বিজেপি। কিন্তু, তাদের অনুমতি দেয়নি রাজ্য সরকার। পুলিসের রিপোর্টে আশঙ্কা করা হয়েছিল, রথ চললে বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ বিঘ্নিত হতে পারে। হাইকোর্ট থেকে মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। সেখানে ধাক্কা খায় গেরুয়া শিবির। 

শনিবার সাংবাদিক বৈঠকে ইন্ডিয়া টুডে-র স্টিং অপারেশনের ভিডিয়ো দেখায় রাজ্য বিজেপি। দলের জাতীয় সম্পাদক রাহুল সিনহার কথায়, চারটি জেলাতেই আধিকারিকদের উপরে চাপ সৃষ্টি করা হয়েছিল। রথযাত্রা হলে আইনশৃঙ্খলার সমস্যা হত না। 

লোকসভা ভোটের আগে রথযাত্রার পরিকল্পনা করেছিল বিজেপি। ৭ ডিসেম্বর কোচবিহার, ৯ ডিসেম্বর দক্ষিণ ২৪ পরগনা ও ১৪ ডিসেম্বর বীরভূমে রথের রশি টানার প্রস্তুতি নিয়েছিল গেরুয়া শিবির। 

ইন্ডিয়া টুডে-র প্রতিবেদনের দাবি, বাঁকুড়ার জেলার গোয়েন্দা বিভাগের আধিকারিক জেপি সিং স্বীকার করেছেন, উপরতলার নির্দেশেই রিপোর্ট তৈরি করেছেন তিনি। দাঙ্গা লাগত পারত কী? জেপি সিংয়ের দাবি, এমন কোনও তথ্য ছিল না। নিরাপত্তা চাইলে দিতে পারতাম। মাস্টার একজনই। তাঁর ইচ্ছাতেই রিপোর্ট পাঠিয়ে ছিলাম।

ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন অনুযায়ী, পশ্চিম বর্ধমানের এসিপি বাপ্পাদিত্য ঘোষের কথায়, ''ধর্মীয় উস্কানি চালাচ্ছে তৃণমূল ও বিজেপি। তবে রাজনৈতিক চাপেই রিপোর্ট দিতে হয়েছে। নতুন কোনও তথ্য ছিল না বলে স্বীকার করে নিয়েছেন তিনি''। 

পূর্ব বর্ধমানের ডেপুটি এসপি মধুপচন্দ্র দাস স্বীকার করেছেন, তাঁর কাছে কোনও তথ্য ছিল না। হাওড়া গ্রামীণের পুলিস আধিকারিক অমরজিতের দাবি, কোনও আশঙ্কা ছিল না। নতুন কোনও গোয়েন্দা তথ্যও আসেনি, এমনটাই দাবি করেছে ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন। 

তৃণমূল কংগ্রেস আদালতকে বিভ্রান্ত করেছে দাবি করেছে বিজেপি। রাহুল সিনহার কথায়,''নবান্নয় সঙ্গীদের নিয়ে গোয়েন্দা রিপোর্ট তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। জালিয়াত মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছি''।

ঘটনায় আদালত অবমাননার মামলা করার হুঁশিয়ারি দিয়েছেন রাহুল সিনহা। তাঁর কথায়, ''আইনি পথেই ব্যবস্থা নেব''।

 

স্টিং ভিডিয়োর সত্যতা মানতে অস্বীকার করেছে তৃণমূল। ইন্ডিয়া টুডে-কে মদন মিত্র জানিয়েছেন, এটা বিজেপির ষড়যন্ত্র। প্রচার চালানোর জন্য ৪,০০০ কোটি টাকা ঢেলেছে বিজেপি। বলে রাখি, ইন্ডিয়া টুডে-র স্টিং অপারেশনের ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি জি ২৪ ঘণ্টা ডিজিটাল। খবরের দায় ইন্ডিয়া টুডে-র।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link