Black Fungus-র ওষুধ Amphotericine B-কে GST মুক্ত করল কেন্দ্র

Fri, 28 May 2021-10:29 pm,

দেশের বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। ফলে বাড়ছে এর ওষুধের চাহিদা। সেকথা মাথায় রেখেই ব্ল্যাক ফাঙ্গাসের ওযুধ Amphotericine B-কে জেএসটি থেকে রেহাই দিল কেন্দ্র।

শুক্রবার বসেছিল জিএসটি কাউন্সিলের ৪৩তম বৈঠক। ওই বৈঠক শেষে ব্ল্যাক ফাঙ্গাসের ওই ওষুধের উপর থেকে জিএসটি তুলে নেওয়ার কথা জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

দেশে কোভিড পরিস্থিতিতে বহু চিকিতসা সরঞ্জাম ও ওষুধ আমদানি করতে হচ্ছে বিদেশ থেকে। এরকম বহু ওষুধ ও চিকিত্সা সরঞ্জামের উপর থেকে জিএসটি তুলে নিয়েছে কেন্দ্র। নির্মলা সীতারমন জানান, আগামী ৩১ অগাস্ট পর্যন্ত ওইসব জিনিসের উপরে জিএসটি ছাড় বলবত থাকবে।

সীতারমন এদিন আরও বলেন, করোনা চিকিত্সায় আর কোন কোন জিনিসের উপরে কর ছাড় দেওয়া যেতে পারে তা খতিয়ে দেখতে জিএসটি কাউন্সিলের বৈঠকে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ৮ জুনের মধ্যে ওই কমিটি তার রিপোর্ট পেশ করবে। সেই সুপারিশ অনুয়ায়ী আরও কিছু ওষুধ ও চিকিত্সা সরঞ্জামের উপর ধার্য জিএসটির হার পুনর্বিবেচনা করা হবে।

প্রসঙ্গত, ২৬ মে পর্যন্ত কেন্দ্রের দেওয়া তথ্য অনুয়ায়ী দেশের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ১১,৭১৭ জন। আক্রান্তের সংখ্যা বেশি গুজরাট, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, তেলঙ্গানার মতো রাজ্যে। ফলে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের চাহিদা বাড়ছে লাফিয়ে। শুক্রবার ভারতে এসেছে ৫০,০০০ Amphotericin-B ডোজ।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link