AUS vs IND: ৩৫৭১০ রান, ১০২ সেঞ্চুরি, কক্ষপথে ফিরছেন `হারানো` মহানক্ষত্র! বড় খবর ২৮ তারিখে...

Wed, 23 Oct 2024-2:33 pm,

আগামী নভেম্বর থেকে শুরু মহাযুদ্ধ। সেদিকেই এখন সকলের চোখ। অস্ট্রেলিয়ার মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফি। অজিদের বিরুদ্ধে ফ্ল্যাগশিপ ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। চলবে ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত। ১৯৯১-৯২ সালের পর এই প্রথম বর্ডার-গাভাসকর ট্রফিতে পাঁচ টেস্টের সিরিজ হচ্ছে। রোহিত-কামিন্সরা দিন-রাতের টেস্টেও মুখোমুখি হবেন। ২০২২ সালের মার্চে, ভারত শেষবার দিন-রাতের টেস্ট খেলেছিল। বেঙ্গালুরুতে ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। প্রায় আড়াই বছর পর ভারত গোলাপি বলে টেস্ট খেলবে। বাউন্সে ভরা পারথেই বোধন ইন্দো-অজি দ্বৈরথের। 

আগামী ২৮ অক্টোবর অজিত আগরকরের জাতীয় নির্বাচক কমিটি অস্ট্রেলিয়া সফরের দল বেছে নেবে। ময়াঙ্ক যাদব, প্রসিধ কৃষ্ণা, হর্ষিত রানা ও নীতীশ কুমার রেড্ডি সম্ভবত অস্ট্রেলিয়ার বিমান ধরতে পারেন। তবে এখন আলোচনায় একটাই নাম-চেতেশ্বর পূজারা! সম্প্রতি রঞ্জিতে আগুন জ্বেলে পূজারা বুঝিয়ে দিয়েছেন যে, তিনি কিন্তু ক্রিকেট ভুলে যাননি, ঝকঝকে সেঞ্চুরিতে বিরাট বার্তাই দিয়েছেন নির্বাচকদের!   

গতবছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর চেতেশ্বর পূজারাকে আর দেশের জার্সিতে দেখা যায়নি। টেস্ট মহাযুদ্ধে, লন্ডনের দ্য় ওভালে, প্য়াট কামিন্সের অস্ট্রেলিয়া সেদিন রোহিত শর্মার ভারতকে ২০৯ রানে হারিয়ে, আইসিসি-র টেস্ট মুকুট মাথায় পরেছিল। ডব্লিউটিসি ফাইনালে ভারতীয় দলের লাল বলের বিশেষজ্ঞ দুই ইনিংস মিলে পূজারা ১৪ ও ২৭ রান করেছিলেন। তারপর থেকে ফর্মের কারণ দেখিয়ে তাঁকে আর সুযোগ দেওয়া হয়নি ভারতীয় দলে! এরপর থেকে পূজারা ঘরোয়া ক্রিকেট ও বিদেশে কাউন্টি ক্রিকেটেই মনোনিবেশ করেছেন!

 

দুর্দান্ত ফর্মে রয়েছেন পূজারা। সম্প্রতি ছত্তীশগঢ়ের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে ৩৮৩ বলে ২৩৪ রান করেন সৌরাষ্ট্রের ক্রিকেটার। রানের জন্য তার খিদে এখনও মেটেনি। পূজারা তাঁর কেরিয়ারের ২৭৩ তম প্রথম শ্রেণির ম্য়াচে ২১ হাজার রানের গণ্ডিও টপকে গিয়েছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বাধিক রানশিকারি ভারতীয়দের তালিকায়, ৩৬ বছরের ক্রিকেটার এখন চারে। একে) সুনীল গাভাসকর (২৫৮৩৪ রান), দুয়ে সচিন তেন্ডুলকর (২৫৩৯৬ রান), তিনে রাহুল দ্রাবিড় (২৩৭৮৪ রান)। এরপর থেকেই পূজারাকে নিয়ে চলছে জোর চর্চা। 

 

পরপর দু'বার বর্ডার-গাভাসকর ট্রফি জয়ী দলের সদস্য় পূজারা। তিনি ২০১৮-১৯ সিরিজে ৫২১ রান করেছিলেন। এত রান সেই সিরিজে কেউ করেননি। ২০২০-২১ সিরিজেও পূজারা ২৭১ রান করেছিলেন। বর্ডার-গাভাসকর ট্রফিতে দুই দেশের সক্রিয় ক্রিকেটারদের মধ্য়ে একমাত্র পূজারাই ২০০০-এর উপর রান করেছেন। যা আর কারোর নেই। 

 

অধিনায়ক রোহিত শর্মা অভিজ্ঞতাকে প্রাধান্য় দেবেন। ফলে পূজারা হতে পারেন তাঁর সম্পদ। ১০৩ টেস্ট খেলা পূজারার কাছে অজি বোলিং আক্রমণ কোনও ফ্য়াক্টর নয়। সেই দেশের পেস ত্রিমূর্তি-প্য়াট কামিন্স, জোশ হ্য়াজেলউড ও মিচেল স্টার্ককে খেলতে কোনও সমস্য়াই হবে না তাঁর।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link