প্রতি বাজেটে ‌যে ৬টি জিনিসের দাম বাড়ে

Wed, 31 Jan 2018-7:09 pm,

বৃহস্পতিবার পেশ হবে ২০১৮-১৯ আর্থিক বছরের সাধারণ বাজেট। বিভিন্ন ক্ষেত্রে কর ছাড় নিয়ে অনেকেই আশাবাদী। কিন্তু সাধারণ মানুষের সবচেয়ে মাথাব্যাথার জায়গা হল কোন জিনিসের দাম বাড়ল আর কোন জিনিসের দাম কমলো। বাজেট পেশের আগে জেনে নিন এমন ৬টি জিনিস ‌যেগুলির দাম প্রতি বাজেটেই নিয়ম করে বাড়ে থাকে।

সিগারেট ও তামাকজাত পণ্য: গত পাঁচটি সাধারণ বাজেটে সিগারেটের উপর নাগাড়ে শুল্ক বাড়িয়েছে সরকার। এক্ষেত্রে উদ্দেশ্য, সাধারণ মানুষের নেশার প্রতি আসক্তি কমানো। তবে সেই উদ্দেশ্য কতটা সফল হয়েছে তা অবশ্য সমীক্ষার বিষয়। ২০১৬ সালে তামাকজাত পণ্যের উপরে ১০-১৫ শতাংশ শুল্ক চাপিয়েছিল সরকার। ২০১৭ সালে বাড়ানো হয় ৮.৩ শতাংশ। দাম বাড়ে সিগার, চুরুটেরও।

নরম পানীয় ও মিনারেল ওয়াটার: এই দুই পণ্যের উপরে প্রতিবছরই অতিরিক্ত শুল্ক চাপায় সরকার। ফলে দাম বেড়ে ‌যায় ১-২ টাকা। ২০১৬ সালেও ওই পণ্যের উপরে অতিরিক্ত শুল্ক চাপানো হয়েছিল। গত বাজেটে অবশ্য তা বাড়ানো হয়নি। লক্ষ্য রাখুন, এবার কী করেন জেটলি...

বিমান ভাড়া: ২০১৫ ও ২০১৬ সালের বাজেটে বিমানের টিকিটের উপরে অতিরিক্ত সার্ভিস চার্জ চাপানো হয়। ২০১৬ সালে বিমানের জ্বালানির উপরে ৬ শতাংশ শুল্ক চাপানো হয়। ফলে বিমান ভাড়া বৃদ্ধি পায়। গত বাজেটে অবশ্য তা বাড়েনি।

রেস্টুরেন্টের খাওয়ার খরচ: ২০১৬ সালে প্রথমে কৃষি কল্যাণ সেস হিসেবে রেস্টুরেন্টে সার্ভিস ট্যাক্স বাড়ানো হয়। পরের বাজেটে তা আর বাড়েনি। তবে এবার ফের তা বাড়ার আশঙ্কা রয়েছে।

বিলাসবহুল গাড়ি: ভারতে বিদেশি গাড়ির চাহিদা প্রতি বছরই বাড়ছে। ২০১২ থেকে ২০১৬ বাজেটে বিভিন্ন ভাবে ওইসব গাড়ির দাম বেড়েছে। এবারও হয়তো একই জিনিস হতে পারে।

মোবাইল ফোন: গত বাজেটে সরকার মোবাইলের প্রিন্টেড সার্কিট থেকে ‌মোবাইলের যন্ত্রাংশ সবের উপরই কর বসিয়েছিল। ২০১৬, ২০১৫ সালের বাজেটেও বাড়ে ফোনের দাম। বিশেষ করে আইফোনের দাম তো বেড়ে থাকে। আমদানি শুল্কের জন্যই আইফোনে এই দাম বৃদ্ধি হত।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link